গুইদোর বিরুদ্ধে ১৫ বছরের নিষেধাজ্ঞা

  ২৯ মার্চ ২০১৯, ১২:১৭:৩৪ | অনলাইন সংস্করণ

গুইদোর বিরুদ্ধে ১৫ বছরের নিষেধাজ্ঞা। ছবি: সংগৃহীত

ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোর বিরুদ্ধে ১৫ বছরের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

দেশটির প্রধান হিসাবরক্ষক এলভিস আমোরোসো এ ঘোষণা দেন। তিনি জানান, আগামী ১৫ বছরের মধ্যে কোনো সরকারি পদে আসীন হতে পারবেন না গুইদো। তার আর্থিক হিসাবে অসঙ্গতির কারণে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। খবর বিবিসির।

চলতি বছরের জানুয়ারি মাসে নিজেকে ভেনিজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন গুইদো। এতে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ৫০ দেশ তাকে সমর্থন দেন।

এদিকে বিবিসির প্রতিবেদনে জানানো হয়, ন্যাশনাল অ্যাসেম্বলির প্রধান হিসেবে তার মেয়াদ শেষ হলে গুইদো যদি পুনরায় নির্বাচনে লড়তে চান, তা হলে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

গুইদো আমোরোসোর ঘোষণা প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, আমোরোসো হিসাব-নিরীক্ষক সম্পাদক নন। একজন হিসাব-নিরীক্ষক নিয়োগ দেয়ার ক্ষমতা কেবল একটি বৈধ কংগ্রেসের হাতে থাকে।

প্রসঙ্গত গত সপ্তাহে গুয়াইদোর চিফ অব স্টাফ রবার্তো মারেরোসহ ৪৯ জনকে সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে নাশকতার পরিকল্পনা করার অভিযোগে গ্রেফতার করা হয়।

ভেনিজুয়েলার স্বরাষ্ট্রমন্ত্রী নেস্টর রেভেরল বলেন, মারেরোর বাড়িতে একটি গোয়েন্দা অভিযানে বিদেশি অস্ত্র ও মুদ্রা পাওয়া গেছে।

গুইদো অভিযোগ করেছেন, গোয়েন্দা অভিযানটি সাজানো ছিল। তিনি বলেন, এটি ছিল অবৈধ ও অসাংবিধানিক।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত