গাজায় ইসরাইলি গুলিতে ফিলিস্তিনি তরুণ নিহত

  যুগান্তর ডেস্ক ৩০ মার্চ ২০১৯, ১৪:৩৫ | অনলাইন সংস্করণ

গাজায় ইসরাইলি গুলিতে ফিলিস্তিনি তরুণ নিহত
ছবি: এএফপি

গাজা উপত্যকায় সীমান্ত বেড়ার কাছে ইসরাইলি সেনাদের গুলিতে এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। স্থানীয় স্বাস্থ্যবিভাগের বরাতে আরব নিউজের খবরে এমন তথ্য জানা গেছে।

শনিবার সকালের দিকে মোহাম্মদ সাদ নামের ২১ বছর বয়সী ওই তরুণকে গুলি করে হত্যা করা হয়। এ নিয়ে ইসরাইলি সামরিক বাহিনীর কাছ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

গত বছরের ৩০ মার্চ নিজেদের বসতবাড়িতে ফিরে যাওয়ার অধিকার দাবিতে গাজায় বিক্ষোভ শুরু হলে ইসরাইলি স্নাইপারদের গুলিতে এ পর্যন্ত ২৫৯জন নিহত হয়েছেন।

এদিকে গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় গত এক বছরে ৪০ শিশু নিহত হয়েছে। আহত হয়েছে অসংখ্য। এতে উত্তেজনা প্রশমনে জরুরি ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে জাতিসংঘ।

ইসরাইলের দখল করে নিয়ে যাওয়া নিজেদের বসতবাড়িতে ফিরে যাওয়ার অধিকার দাবিতে প্রতি সপ্তাহে সীমান্তে বিক্ষোভ প্রদর্শন করেন ফিলিস্তিনিরা। গত বছরের ৩০ মার্চ শুরু হওয়া এ বিক্ষোভে ইসরাইলি স্নাইপারদের গুলিতে এ পর্যন্ত ২৫৮ নিরপরাধ মানুষ নিহত হয়েছেন।

১৯৪০ দশকে অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইলের প্রতিষ্ঠালগ্নে এসব ফিলিস্তিনি পরিবারগুলোতে তাদের বসতভিটা থেকে তাড়িয়ে দেয়া হয়েছিল।

এ ছাড়া গাজায় গত একদশকের ইসরাইলি অবরোধ উঠিয়ে নেয়ারও দাবি জানিয়ে আসছেন বিক্ষোভকারীরা। অবরোধের কারণে ২০ লাখ লোকের বসতি গাজার অর্থনীতি ভেঙে পড়েছে।

জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ জানিয়েছে, বিক্ষোভে এ পর্যন্ত ৪০ শিশু নিহত হয়েছে। এ ছাড়া আহত আরও তিন হাজার শিশুকে হাতপাতালে ভর্তি হতে হয়েছে। কেউ কেউ সারাজীবনের জন্য পঙ্গু হয়ে গেছে।

শিশুদের যাতে হামলার লক্ষ্যবস্তু বানানো না হয়, সেই আবেদন রেখেছে ইউনিসেফ। সংস্থাটি বলছে, ভবিষ্যৎ ও ঝুঁকির কথা বিবেচনায় না রেখেই শিশুদের ব্যবহার করা কিংবা সহিংসতায় তাদের অন্তর্ভুক্ত করা শিশু অধিকারের লঙ্ঘন।

ঘটনাপ্রবাহ : ফিলিস্তিনিদের ঘরে ফেরার বিক্ষোভ

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×