কাবুলে মার্কিন রাষ্ট্রদূতকে ছোট্ট পিগমি বলে গালি দিলেন পাক মন্ত্রী

  যুগান্তর ডেস্ক ০১ এপ্রিল ২০১৯, ১০:০১ | অনলাইন সংস্করণ

কাবুলে মার্কিন রাষ্ট্রদূতকে ছোট্ট পিগমি বলে গালি দিলেন পাক মন্ত্রী
ছবি: সংগৃহীত

কাবুলে মার্কিন রাষ্ট্রদূতকে ‌‘ছোট্ট পিগমি’ বলে গালি দিয়েছেন পাকিস্তানের এক মন্ত্রী।

আফগানিস্তানে তালেবান ও ওয়াশিংটনের মধ্যে শান্তি আলোচনার সময় উচ্চ পর্যায়ের কোন্দলের প্রকাশ ঘটেছে সামাজিক মাধ্যম টুইটারের পোস্টে। সেই কোন্দলের অংশ হিসেবেই ক্ষুদে ব্লগটিতে একটি পোস্ট দিয়ে এ মন্তব্য করেন পাকিস্তানের মানবাধিকার বিষয়ক মন্ত্রী।-খবর এএফপি

যুক্তরাষ্ট্র যখন দীর্ঘ ১৭ বছরের আফগান যুদ্ধ থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে, তখন এ উন্মাদনা আঞ্চলিক ভারসাম্যকে নাজুক অবস্থায় ফেলে দেবে বলে আশঙ্কা করা হচ্ছে।

টুইটারে এ বিতর্ক শুরু হওয়ার আগে শান্তি আলোচনাকে সহজতর করে তুলতে আফগানিস্তানে একটি মধ্যবর্তী সরকার গঠনের পরমার্শ দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার স্থানীয় প্রতিবেদকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

ইমরান খানের এ বক্তব্যে আফগান সরকারের ভেতর ক্ষোভ তৈরি করেছে। কাবুল মঙ্গলবার ইসলামাবাদ থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে।

তবে ইমরানের মন্তব্যকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় হালকা করে দেখার চেষ্টা করছে।

পাক পররাষ্ট্রমন্ত্রণালয় বলছে, প্রসঙ্গের বাইরে গিয়ে রিপোর্ট করা হয়েছে। আর আফগান প্রতিক্রিয়াকেও অন্যায্য বলে আখ্যায়িত করেছে দেশটি।

কিন্তু এর অল্প সময় পরে ইমরান খানকে তিরস্কার করে টুইটারে পোস্ট দিয়েছেন কাবুলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত। সেখানে পরোক্ষভাবে ইমরানের বিশ্বকাপ জয়ী ক্রিকেট দলের কথা উল্লেখ করে পাকিস্তানের খেলোয়াড়দের বিভিন্ন প্রতারণা ও কলঙ্গের কথা উল্লেখ করেন তিনি।

তার এ মন্তব্যকে ঘিরে পাকিস্তানেও ক্ষুব্ধ প্রতিক্রিয়ার প্রকাশ দেখা গেছে। ইমরান খানের মানবাধিকার বিষয়ক মন্ত্রী শিরিন মাজারি কাবুলে মার্কিন রাষ্ট্রদূতকে উদ্দেশ্য করে বলেন, পরিষ্কারভাবে তুমি একটা ছোট্ট পিগমি। আফগানিস্তান ও আঞ্চলিক বোঝাপড়ার মতো ক্রিকেটের বল ঘষামাজা নিয়ে তোমার জ্ঞান একেবারে শূন্য।

এরপর মার্কিন দূত জালমি খলিলজাদের কথা উল্লেখ করে তিনি বলেন, জালমি খলিলজাদের স্টাইলে এটা আরেকটি ট্রাম্পীয় দুষ্কৃতি।

ঘটনাপ্রবাহ : মার্কিন-তালেবান শান্তি আলোচনা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×