ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ নিয়ে প্রশ্ন, সৌদি নারী আটক

  যুগান্তর ডেস্ক ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০৮:২৮ | অনলাইন সংস্করণ

সৌদি নারী

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ নিয়ে প্রশ্ন করায় সৌদি আরবের এক নারী এ্যাকটিভিস্টকে আটক করা হয়েছে। এখন তার পাঁচ বছরের কারাদণ্ডের সাজা হতে পারে বলে জানিয়েছে যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংগঠন এএলকিউএসটি।

সংগঠনটি বৃহস্পতিবার জানায়, সৌদি আরবের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর তাবুকের কারাগারে দুই বছরের বেশি সময় ধরে তাকে আটক রাখা হয়েছে। আল বালাওয়ি নামের ওই নারীকে ২৩ জানুয়ারি তাবুকের একটি থানায় রিপোর্ট করতে বলা হয়েছিল যে তিনি কেবল গ্রেফতার হয়েছেন। কিন্তু তিনি বহু আগ থেকেই বিনাবিচারে আটক রয়েছেন। -খবর আল জাজিরা অনলাইনের।

কর্তৃপক্ষ আল বালাওয়িকে তার সামাজিক যোগাযোগের মাধ্যমের এ্যাকাউন্ট নিয়ে জিজ্ঞাসাবাদ করেছেন। এমনকি ইসরাইলের সঙ্গে সৌদি আরবের সম্পর্কের স্বাভাবিকতা নিয়ে দেয়া পোস্ট নিয়েও তাকে প্রশ্ন করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া একটি ভিডিও ক্লিপে বালাওয়িকে বলতে শোনা গেছে, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার অর্থ হচ্ছে দখলদারিত্বকে মেনে নেয়া।

তিনি বলেন, বিষয়টি অত্যন্ত পরিষ্কার, ইসরাইলকে আমরা কখনোই স্বীকৃতি দেব না। তাতে আমাদের যত মূল্য দিতে হোক না কেন। ইহুদিবাদী রাষ্ট্রটির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করলে আরব দেশগুলোর তাতে কোন লাভ নেই।

সম্প্রতি ইসরাইল-সৌদি আরব সম্পর্কে উষ্ণতা দেখা গেছে। রিয়াদ-তেল আবিবের মধ্যে কূটনৈতিক তৎপরতাও বেড়েছে।

দেশটির সাইবার অপরাধ আইনে বালাওয়ির বিচার চলছে। এতে তার পাঁচ বছরের জেল কিংবা আট লাখ ডলার জরিমান গুণতে হতে পারে। এএলকিউএসটি বালাওয়ির নিশর্ত মুক্তির দাবি জানিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter