বিশ্বের পঞ্চম কূটনৈতিক নেটওয়ার্ক তুরস্কের

  যুগান্তর ডেস্ক ১০ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৩৯ | অনলাইন সংস্করণ

তুরস্ক

বিভিন্ন দেশে কূটনৈতিক মিশনের সংখ্যার দিক দিয়ে শীর্ষ দেশগুলোর মধ্যে পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি আকসয় আনাদুলু সংবাদ সংস্থাকে এ তথ্য জানিয়েছেন।

হামি আকসয় বলেন, কূটনৈতিক মিশনের সংখ্যা এটাই বলে দিচ্ছে, আমরা কেবল আঞ্চলিক শক্তিই না, বিশ্বশক্তিগুলোর মধ্যে অন্যতম।

তিনি বলেন, আমরা এখন খুবই সক্রিয় ও স্ব-উদ্যোগী পররাষ্ট্রনীতি মেনে চলছি। এক্ষেত্রে যে মানবিক দিকগুলো আমরা অনুসরণ করছি, তা খুবই তাৎপর্যপূর্ণ।

২০১৬ সালে পৃথিবীর ষষ্ঠ বৃহত্তর কূটনৈতিক নেটওয়ার্ক ছিল তুরস্কের। গত বছর নতুন দূতাবাস খোলার পর এখন তারা এক ধাপ এগিয়ে পাঁচে পা রেখেছে।

শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। বিশ্বব্যাপী তাদের ২৭৩টি মিশন রয়েছে। এরপরে চীন, তাদের মিশনের সংখ্যা ২৬৪টি। তাদের পরে রয়েছে ফ্রান্স ও রাশিয়া।

এরআগে সংখ্যার হিসেবে তুরস্ক ও জাপান সমপর্যায়ে ছিল। তাদের ২২৯ টি করে কূটনৈতিক মিশন ছিল। কিন্তু তুরস্ক নতুন মিশন খোলায় সেই সংখ্যা বেড়ে ২৩৯টি দাঁড়িয়েছে।

বিশ্বব্যাপী তুরস্কের ১৩৮টি দূতাবাস ও ৮৬টি কনস্যুলেট জেনারেল, ১৩ টি স্থায়ী প্রতিনিধি, একটি বাণিজ্যিক কার্যালয় ও একটি কনস্যুলার এজেন্সি রয়েছে।

ইউরোপে তুরস্কের ৯২টি, এশিয়ায় ৭০টি, আফ্রিকায় ৪৪টি, আমেরিকায় ২৯টি ও ওশেনিয়ায় চারটি কূটনৈতিক মিশন রয়েছে।

সর্বশেষ সিয়েরা লিওনের রাজধানী ফ্রিটাউন ও বলিভিয়ার লা পাজে মিশন খুলেছে দেশটি।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter