লাইভ সম্প্রচার হবে সুপ্রিমকোর্টের বিচারকাজ

  অনলাইন ডেস্ক ১০ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:০২ | অনলাইন সংস্করণ

Court

ভারতের সুপ্রিমকোর্টে গুরুত্বপূর্ণ মামলার কার্যক্রম সরাসরি টেলিভিশনে সম্প্রচার করা হবে। দেশটির সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন একটি বেঞ্চ শুক্রবার এ বিষয়ে দেশের অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপালের সহযোগিতা চেয়েছেন। খবর আনন্দবাজার পত্রিকার।

শীর্ষ আদালতের কাছে প্রাক্তন অতিরিক্ত সলিসিটর জেনারেল তথা প্রবীণ আইনজীবী ইন্দিরা জয়সিংহ এ সংক্রান্ত একটি আরজি জানিয়েছিলেন। সেখানে তিনি জানান, সুপ্রিমকোর্টে চলা কয়েকটি মামলা, যা দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, এজলাস থেকে তা শুনানির সরাসরি এবং রেকর্ড করা ভিডিওর টেলিভিশন সম্প্রচার করা হোক।

পাশাপাশি তার আরজি, এ ব্যাপারে একটি গাইডলাইন তৈরি করুক সুপ্রিমকোর্ট। তাতে ঠিক হোক, কোন কোন মামলার শুনানি এজলাস থেকে টিভিতে সরাসরি সম্প্রচার করা সম্ভব বা কোন কোন শুনানির ভিডিও রেকর্ডিং করা যাবে। এটা শীর্ষ আদালতের কাজকর্মের স্বচ্ছতা সম্পর্কে আমজনতার বিশ্বাস বাড়াতে সাহায্য করবে।

দেশের প্রাক্তন অতিরিক্ত সলিসিটর জেনারেল জয়সিংহ বলেছেন, আমি যেমন আমার মামলার শুনানিতে জানতে পারি, বুঝতে পারি জল কোন দিকে গড়াচ্ছে, তেমনই সেটা জানার অধিকার রয়েছে আমজনতারও। যে মামলাগুলোর রায়ের সরাসরি প্রভাব পড়ে সাধারণ মানুষের ওপরে, আদালত কেন সেগুলির রায় এমন দিল, তা জানতে চাওয়ার অধিকার থাকা উচিত আমজনতার। দেশের প্রবীণ আইনজীবীদের একটি অংশ প্রাক্তন অতিরিক্ত সলিসিটর জেনারেলের এই আরজিকে সমর্থন করছেন।

ওই আরজির শুনানিতে শুক্রবার প্রধান বিচারপতি দীপক মিশ্র বলেছেন, চাই না- সব মামলার সরাসরি টিভি সম্প্রচার হোক। কিন্তু সাংবিধানিক বেঞ্চে যাওয়ার মতো গুরুত্বপূর্ণ কয়েকটি মামলার সরাসরি সম্প্রচার খুবই প্রয়োজন। আর সে কারণেই তিনি বিষয়টি নিয়ে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপালের সহযোগিতা চেয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter