‌‌‘গোলান ফেরত দিয়ে সিরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক চেয়েছিল ইসরাইল’

  যুগান্তর ডেস্ক ০৩ এপ্রিল ২০১৯, ১২:৪৪ | অনলাইন সংস্করণ

‌‌‘গোলান ফেরত দিয়ে সিরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক চেয়েছিল ইসরাইল’
ছবি: সংগৃহীত

অধিকৃত গোলান মালভূমি ফেরত দেয়ার বিনিময়ে সিরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে চেয়েছিল ইসরাইল বলে জানিয়েছেন মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক।

কায়রো টোয়েন্টিফোরকে দেয়া সাক্ষাৎকারে টেলিভিশন উপস্থাপক আহমেদ আল সাঈদ জানিয়েছেন, সাবেক মিসরীয় প্রেসিডেন্ট তাকে বলেছেন- গোলান মালভূমি উদ্ধারে তিনি ইসরাইলিদের সঙ্গে যোগাযোগ করেছিলেন। কিন্তু এর বিনিময়ে তারা দামেস্কে দূতাবাস খুলতে চেয়েছিল। কিন্তু একজন সিরীয় ইসরাইলি ভূমিতে পা রাখার অর্থ হচ্ছে- ইসরাইলকে একপ্রকারে স্বীকৃতি দেয়া।

হোসনি মোবারক জানিয়েছেন, তবে সিরিয়ার তখনকার প্রেসিডেন্ট হাফিজ আল আসাদ ইসরাইলের সেই দাবি প্রত্যাখ্যান করেছিলেন। এর ফলেই গোলানে ইসরাইলি সার্বভৌমত্বে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

রোববার স্থানীয় টেলিভিশন আল হায়াত আল সাঈদের সঙ্গে মোবারকের সাক্ষাৎকারের অডিও হাতে পাওয়ার কথা জানিয়েছে। কিন্তু অপ্রত্যাশিত পরিস্থিতির আশঙ্কায় তাদের কথোপকথন সম্প্রচার করেনি টেলিভিশন চ্যানেলটি।

এই পাহাড়ি মালভূমিটি ১৯৬৭ সালে সিরিয়ার কাছ থেকে দখল করে নেয় অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইল। পরে ১৯৮১ সালে নিজ ভূখণ্ডের অন্তর্ভুক্ত করে নিলেও এ পর্যন্ত যুক্তরাষ্ট্র ছাড়া আর কোনো দেশের স্বীকৃতি মেলেনি।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×