চশমায় দেখা যাচ্ছে অপরাধীর মুখ!

  অনলাইন ডেস্ক ১০ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৫৩ | অনলাইন সংস্করণ

Glass

চীনের হেনান প্রদেশের রাজধানী ঝেংঝোও-এর রেলস্টেশনগুলোতে সন্দেহভাজনদের ধরতে ফেসিয়াল রিকগনিশন সানগ্লাস ব্যবহার করছে চীনা পুলিশ। বছরের শুরুতে মূল গুগল গ্লাস-এর মতো দেখতে এই স্মার্ট গ্লাস প্রকাশ্যে আসে। ইতিমধ্যে সাতজন অভিযুক্ত আসামিকে ধরতে এই গ্লাস সাহায্য করেছে বলে জানিয়েছে চীনের পুলিশ-প্রশাসন।

এই গ্লাসগুলো একটি ডাটাবেসের সঙ্গে যুক্ত। এর মাধ্যমে ভ্রমণকারীদের মধ্য থেকে সন্দেহভাজন অপরাধীদের চেহারা মেলানো হয়। এই গ্লাসের নির্মাণ সংস্থা জানিয়েছে, বাস্তবে কাউকে দেখার পর চেহারা মেলাতে এটি কত সময় নেয় তা এখনও স্পষ্ট নয়। পরীক্ষাকালে দেখা যায়, এই ব্যবস্থাটি প্রতি সেকেন্ডে এক লাখ ছবির ডাটাবেস থেকে চেহারা মিলিয়ে শনাক্ত করতে পারে। এখনও পর্যন্ত এই গ্লাস ব্যবহার করে শনাক্ত করা সন্দেহভাজন আসামিদের মধ্যে ট্রাফিক আইন লঙ্ঘন থেকে শুরু করে অন্যান্যরাও রয়েছে।

ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থা প্রথম হলেও, অপরাধীদের ধরতে আরও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে চীনা পুলিশ। তবে অপরাধীদের ধরতে এমন ব্যবস্থা একেবারেই প্রথম বলে জানানো হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter