ব্রেক্সিট পেছানোর প্রস্তাবে ১ ভোটে সমর্থন পেয়েছেন মে

  যুগান্তর ডেস্ক ০৪ এপ্রিল ২০১৯, ১২:৪৩ | অনলাইন সংস্করণ

তেরেসা মে
তেরেসা মে। ছবি: সংগৃহীত

ব্রিটিশ পার্লামেন্টের ‘অচলাবস্থা কাটাতে ইইউয়ের কাছে ব্রেক্সিটের চূড়ান্ত সময়সীমা আরও বাড়ানোর জন্য উত্থাপিত একটি প্রস্তাবে এক ভোটে সমর্থন পেয়েছেন প্রধানমন্ত্রী তেরেসা মে।

বুধবার তোলা এ প্রস্তাবের পক্ষে ৩১৩ ভোট ও বিপক্ষে ৩১২ ভোট পড়ে। মাত্র এক ভোটের ব্যবধানে পাস হয়। খবর বিবিসির।

লেবার এমপি ইভেট কুপার প্রস্তাবটি তোলেন, পার্লামেন্টের নিম্নকক্ষ কমন্স তা একদিনেই পাস করে দেয়। আজ বৃহস্পতিবার পার্লামেন্টের উচ্চকক্ষ লর্ডসভায় অনুমোদনের জন্য এটি তোলা হবে। এর পরই প্রস্তাবটি আইনে পরিণত হবে।

তবে ব্রেক্সিট আর পেছানোর অনুমোদন দেয়া হবে কিনা সে সিদ্ধান্ত নেবে ইইউ।

ইইউয়ের সঙ্গে বিচ্ছেদ চুক্তির বিষয়ে আলোচনার জন্য বিরোধী লেবার নেতা জেরেমি করবিনের সঙ্গে আলোচনার পরই এটি পার্লামেন্টে তোলা হয়।

এর আগে এক বিবৃতিতে মে বলেন, ব্রেক্সিটের সময়সীমা ১২ এপ্রিলের পর আরও অল্প কিছু দিন বাড়াতে চাইছেন তিনি।

কিন্তু তার রক্ষণশীল দলের যেসব এমপি ইইউয়ের সঙ্গে বিচ্ছেদ আরও সুস্পষ্ট করতে চান, তারা এতে বেঁকে বসতে পারেন।

এ ঝুঁকি সত্ত্বেও মে বলেন, ‘একটি চুক্তির মাধ্যমে ইইউ ত্যাগ করার বিষয়টি নিশ্চিত করতে আমাদের দুজনেরই সমর্থন থাকবে। এমন একটি চুক্তির বিষয়ে সমঝোতার জন্য বিরোধী দলের নেতার সঙ্গে বসেছি।

তিনি আরও বলেন, ‘এর জন্য আর্টিকেল ৫০ (বিচ্ছেদের প্রজ্ঞাপন)-এর সময়সীমা আরও বাড়ানো দরকার। তবে তা যতটা সম্ভব সংক্ষিপ্ত হবে এবং তা আমাদের একটি চুক্তি পাস হওয়ার মাধ্যমে শেষ হবে।’

করবিন জানিয়েছেন, ইইউয়ের সঙ্গে একটি ‘কাস্টম ইউনিয়ন’ বজায় রাখা। এর একক বাজারে ব্রিটেনের প্রবেশ ও শ্রমিকদের সুরক্ষা- এবই তার দলের লক্ষ্য।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×