বিপ্লবী গার্ড বাহিনীকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র!

  যুগান্তর ডেস্ক ০৬ এপ্রিল ২০১৯, ১২:০২ | অনলাইন সংস্করণ

বিপ্লবী গার্ড বাহিনীকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র!
ছবি: সংগৃহীত

ইরানের অভিজাত ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তিন মার্কিন কর্মকর্তারা বরাতে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

এই প্রথমবারের মতো ভিন্ন দেশের কোনো সেনাবাহিনীকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে আখ্যায়িত করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যতটা সম্ভব আগামী সোমবারই মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই ঘোষণা আসতে পারে বলে ধারনা করা হচ্ছে।

সমালোচকরা হুশিয়ারি করে বলেন, বিদেশে বৈরী সরকারও মার্কিন সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে একই পদক্ষেপ নিতে পারে। তবে বহু বছর থেকে এ ধরনের সিদ্ধান্তের কথা গুজব হিসেবেই শোনা গিয়েছিল।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান কার্যালয় পেন্টাগন এ বিষয়ে কোনো মন্তব্য না করে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করতে বলেছে।

তেহরানের প্রতি ট্রাম্প প্রশাসনের কঠোর মনোভাবের অংশ হিসেবে মার্কিন পররাষ্ট্র নীতিতে পরিবর্তন আনতে সুপারিশ করছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও।

ইরানের সঙ্গে ২০১৫ সালে করা বহুপক্ষীয় পরমাণু চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়ে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের বছরপূর্তিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘোষণা দিতে পারেন।

ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠন ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র বলে প্রথম খবরটি ছাপে ওয়াল স্ট্রিট জার্নাল।

এর আগে আইআরজিসি সম্পর্কিত কয়েক ডজন প্রতিষ্ঠান ও ব্যক্তিকে কালোতালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। ২০০৭ সালে আল কুদস ফোর্সের বিরুদ্ধে সন্ত্রাসবাদকে সমর্থনের অভিযোগ তোলে মার্কিন অর্থ মন্ত্রণালয়।

তবে যুক্তরাষ্ট্রের ঘোষণার বিরুদ্ধে কঠোর জবাব দেয়ার হুমকি দিয়েছে ইরান।

ঘটনাপ্রবাহ : ইরানের পরমাণু সমঝোতা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×