৬ হাজার ফিলিস্তিনি শিশুকে আটক করেছে ইসরাইল

  যুগান্তর ডেস্ক ০৬ এপ্রিল ২০১৯, ১৬:৩৮ | অনলাইন সংস্করণ

ফিলিস্তিনি এক শিশুকে আটকের পর চোখ বেঁধে নিয়ে যাচ্ছে ইসরাইলি বাহিনী। ছবি: আনাদলু
ফিলিস্তিনি এক শিশুকে আটকের পর চোখ বেঁধে নিয়ে যাচ্ছে ইসরাইলি বাহিনী। ছবি: আনাদলু

ইসরাইলি কর্তৃপক্ষ ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ৬ হাজার ফিলিস্তিনি শিশুকে আটক করেছে।

৫ এপ্রিল ফিলিস্তিনি শিশু দিবস উপলক্ষে শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানায় ফিলিস্তিনি প্রিজনার্স অ্যাসোসিয়েশন।

বেসরকারি এ সংস্থাটির বরাতে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদলু জানায়, আটককৃত শিশুদের ৯৮ শতাংশই বন্দি অবস্থায় শারীরিক ও মানসিক নিপীড়নের শিকার হয়েছে। এদের মধ্যে শত শত ফিলিস্তিনি শিশুকে প্রথমে গুলি করে আহত করার পর আটক করেছে ইসরাইল।

ফিলিস্তিনের সরকারি সূত্রে জানা গেছে, ইসরাইলের কারাগারে ৫ হাজার ৭০০ ফিলিস্তিনি বন্দি রয়েছে।যাদের মধ্যে ৫০০ জন প্রশাসনিক বন্দি, ৪৮ জন নারী ও ২৫০ জন শিশু।

দখলকৃত পূর্ব জেরুজালেমের শিশুরাই সবচেয়ে বেশি ইসরাইলি বাহিনীর লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে বলে জানায় ফিলিস্তিনি প্রিজনার্স অ্যাসোসিয়েশন। বিভিন্ন সংঘাতময় পরিস্থিতিতে জেরুজালেমের শত শত শিশু প্রতি মাসে অন্তত একবার গ্রেফতার ঝুঁকিতে থাকে।

বেসরকারি এ সংস্থাটি জানায়, আটক ফিলিস্তিনি শিশুদের বিভিন্নভাবে অমানুষিক নির্যাতন করে ইসরাইলি বাহিনী। বেশির ভাগ সময়ে এসব অভিযান রাতের বেলা চালানো হয়। আটকের পর শিশুদের জিজ্ঞাসাবাদের নামে ঘণ্টার পর ঘণ্টা তাদের খাবার ও পানিবঞ্চিত রাখা হয়।

কম বয়সে এমন অমানবিক পরিস্থিতির শিকার হয়ে নির্যাতিত এসব শিশু মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ে। মুক্তি পাওয়ার প্রায়ই তারা দুঃস্বপ্ন দেখে, নিদ্রাহীনতায় ভোগে, পড়াশোনায় অমনোযোগী হয়ে পড়ে। পারিবারিক ও সামাজিকভাবেও এ নির্যাতনের মারাত্মক প্রভাব দেখা যায়।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোকে ফিলিস্তিনি শিশুদের অধিকার রক্ষায় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানায় ফিলিস্তিনি প্রিজনার্স অ্যাসোসিয়েশন।

ঘটনাপ্রবাহ : ফিলিস্তিনিদের ঘরে ফেরার বিক্ষোভ

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×