আবার প্রধানমন্ত্রী হলে ‘অবৈধ বসতি’ বাড়াবেন নেতানিয়াহু

  যুগান্তর ডেস্ক ০৭ এপ্রিল ২০১৯, ১৫:২৩ | অনলাইন সংস্করণ

আবার প্রধানমন্ত্রী হলে ‘অবৈধ বসতি’ বাড়াবেন নেতানিয়াহু

আগামী মঙ্গলবার ইসরাইলে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। পশ্চিমতীরে বসতি বাড়ানোর ঘোষণা দিয়ে আবারও ক্ষমতায় আসতে চাইছেন নেতানিয়াহু।

নির্বাচনে জয়ী হলে অবরুদ্ধ ফিলিস্তিনের পশ্চিমতীরে ইহুদি বসতি বাড়ানোর ঘোষণা দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ইসরাইলের এক টেলিভিশন সাক্ষাৎকারে শনিবার পশ্চিমতীরে বসতি বাড়ানোর পরিকল্পনাকে পরবর্তী ধাপে নিয়ে যাওয়ার কথা বলেন নেতানিয়াহু। খবর বিবিসির।

ওই টেলিভিশন সাক্ষাৎকারে বসতি বাড়ানোর পরবর্তী পর্যায়ে যাবেন কিনা এমন প্রশ্নের জবাবে নেতানিয়াহু বলেন, ‘হ্যাঁ, আমরা পরবর্তী পর্যায়ে যাব। আমি ইসরাইলের সার্বভৌমত্ব প্রসারিত করতে যাচ্ছি।’

এর জবাবে ফিলিস্তিনের নেতা মাহমুদ আব্বাসের এক মুখপাত্র সংবাদমাধ্যম রয়টার্সকে বলেন, ইসরাইলের এই বসতি অবৈধ এবং দ্রুতই তা অপসারণ করা হবে।

ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত পার্শ্ববর্তী মুসলিম রাষ্ট্রগুলোর সঙ্গে ইসরাইলের যে কয়টি যুদ্ধ সংঘটিত হয়েছে, তার মধ্যে ১৯৬৭ সালে যুদ্ধের সময় ফিলিস্তিন অধ্যুষিত গাজা, পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেমকে নিজেদের দখলে নেয় ইসরাইল।

পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেমে অবৈধভাবে নির্মিত ১০০টির বেশি বসতিতে প্রায় সাড়ে ছয় লাখ ইসরাইলি বসবাস করেন। এই দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি জনতার প্রতিরোধকে সন্ত্রাসবাদ আখ্যা দিয়ে আসছে ইসরাইল।

ঘটনাপ্রবাহ : ফিলিস্তিনিদের ঘরে ফেরার বিক্ষোভ

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×