পোল্যান্ডে ইউরোপিয়ান সাইকিয়াট্রিক কংগ্রেস

মানসিক রোগীদের আর ওষুধ খেতে হবে না

  অনলাইন ডেস্ক ০৮ এপ্রিল ২০১৯, ২০:৫০ | অনলাইন সংস্করণ

পোল্যান্ডে ইউরোপিয়ান সাইকিয়াট্রিক কংগ্রেস
পোল্যান্ডে ইউরোপিয়ান সাইকিয়াট্রিক কংগ্রেস। ছবি: ডা. সাঈদ এনাম

মানসিক রোগীদের এখন আর কোনো ওষুধ খেতে হবে না। প্রচণ্ড বিষন্নতায় ভুগা মানুষের এখন আর ওষুধের প্রয়োজন নেই। একটি বিশেষ ক্যাপ (টুপি) দিনে একবার মাথায় আধা ঘন্টা পরলেই চলবে।

এমন এক ধরণের ক্যাপ উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা। ওয়ারশো পোলান্ডে শনিবার অনুষ্ঠিত ইউরোপিয়ান সাইকিয়াট্রিক এসোসিয়েশন কংগ্রেসে ফিনল্যানের একটি কোম্পানি তাদের আবিষ্কৃত এই মেশিনটি প্রদর্শন করে।

বিষয়টি টেলিফোনে যুগান্তরকে নিশ্চিত করেছেন ওই কংগ্রেসে যোগ দেয়া বাংলাদেশের প্রখ্যাত মনোরোগ বিশেষজ্ঞ ডা. সাঈদ এনাম।

যুগান্তরকে ডা. সাঈদ এনাম বলেন, আলোচিত ওই ক্যাপটির ইলেক্ট্রম্যগনেটিভ ওয়েভ ব্রেইনকে স্টিমুলেশন করবে। অনেকটা ইসিটির মতো। তবে এতে ব্যাথা বা কোন শিরশির অনুভূতি নেই। জাস্ট ক্রিকেট খেলার ক্যাপের মতো।

ডা. সাঈদ এনাম যুগান্তরকে আরও বলেন, এই ইলেক্টো ম্যাগনেটিভ ওয়েভ ক্যাপ সম্পর্কে আমাকে ব্রিফ করছেন একজন আমেরিকান এক্সিভিটর। এ রকম ক্যাপ বা টুপির কথা আমি অনলাইনে স্টাডিতে পেয়েছিলাম। এক কথায় অসাধারণ।

সেই আলোচিত বিজ্ঞানী অধ্যাপক ডেরিসাযের সঙ্গে বাংলাদেশি চিকিৎসক ডা. সাঈদ এনাম

সিলেটের দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. সাঈদ এনাম বলেন, সিজোফ্রেনিয়া রোগীদেরও ঠিক অনুরূপ একটি ইলেক্ট্রো ম্যাগনেটিভ ওয়েভ ক্যাপ রয়েছে, যা দিনে মাত্র আধা ঘন্টা মাথায় দিলেই হবে। সাইকিয়াট্রি অনেক দূর এগিয়ে গেছে। আমার চেম্বারের এক রোগীর জন্য একটি ক্যাপ অর্ডার দিলাম। দাম সাড়ে তিন হাজার ডলার।

ঘটনাপ্রবাহ : ডা. সাঈদ এনামের লেখা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×