খাশোগি হত্যাকাণ্ড

যুবরাজকে সহযোগীর সঙ্গে সম্পর্কোচ্ছেদ করতে বললেন পম্পেও

  যুগান্তর ডেস্ক ১২ এপ্রিল ২০১৯, ১৪:৫৭:১৪ | অনলাইন সংস্করণ

ছবি: গার্ডিয়ান

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জড়িত এক ঘনিষ্ঠ উপদেষ্টার সঙ্গে সম্পর্কোচ্ছেদ করতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ব্যক্তিগতভাবে অনুরোধ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

এর আগে এ হত্যাকাণ্ডে জড়িত যুবরাজের সাবেক ঘনিষ্ঠ উপদেষ্টা সৌদ আল কাহতানি ও মাহির আবদুল আজিজ মুতরেবসহ ১৬ সৌদি নাগরিকের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।-খবর গার্ডিয়ান অনলাইনের

যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও খালিদ বিন সালমানের সঙ্গে ব্যক্তিগত আলোচনায় সৌদি আল কাহতানির সঙ্গে সম্পর্ক না রাখতে পম্পেও এ আহ্বান জানিয়েছেন।

গত বছরের অক্টোবরে ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগিকে নির্মমভাবে হত্যা করে টুকরো টুকরো করা হয়েছে।

এই হত্যাকারী দলের দেখভাল করছিলেন কাহতানি। সম্প্রতি তার অবস্থান কমে গেলেও যুবরাজ মোহাম্মদ বিন সালমান তার ওপর আস্থা রেখে চলছেন।

খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় মার্কিন কংগ্রেসের চাপে রয়েছে সৌদি আরব। তবে দেশটির প্রতি ট্রাম্প প্রশাসনের সমর্থন অব্যাহত রয়েছে।

এমনকি এ হত্যাকাণ্ডের ঘটনায় যথেষ্ট নিন্দা জানাতে ব্যর্থ হওয়ায় ব্যাপক সমালোচনার মুখোমুখি হয়েছেন ট্রাম্প প্রশাসন।

এর আগে সৌদি রাজকীয় আদালতের দায়িত্ব থেকে তাকে সরিয়ে দিয়েছেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

দায়িত্ব থেকে তাকে সরিয়ে দেয়ার এ সিদ্ধান্তই বলে দিচ্ছে খাশোগি হত্যাকাণ্ডে যুবরাজের সাবেক এই শক্তিশালী সহযোগীর ভূমিকা রয়েছে।

ঘটনাপ্রবাহ : সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজ

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত