আফগান শান্তি আলোচনায় তালেবানের নারী প্রতিনিধি থাকবেন

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ১০:৫৩ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

ছবি: রয়টার্স

চলতি মাসে কাতারে অনুষ্ঠেয় আফগান শান্তি আলোচনায় প্রথমবারের মতো নারী প্রতিনিধি অন্তর্ভুক্ত করতে যাচ্ছে তালেবান।

আফগানিস্তানে দীর্ঘ যুদ্ধের অবসানে সর্বশেষ দফার বৈঠককে সামনে রেখে সোমবার সংগঠনটির প্রধান মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।-খবর রয়টার্সের

নারী অধিকার সুরক্ষার ক্ষেত্রে পাশ্চাত্যে তালেবানের বিরুদ্ধে ব্যাপক সমালোচনা রয়েছে। এর আগে শান্তি আলোচনায় নারী প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করতে দাবি উঠেছিল। 

আফগানিস্তানের বিরোধীদলীয় নেতা, সুশীলসমাজের প্রতিনিধিসহ স্বনামধন্য আফগানদের সঙ্গে আগামী ১৯ থেকে ২১ এপ্রিল বৈঠকে বসবে তালেবান। কাতারের রাজধানী দোহায় এ বৈঠক অনুষ্ঠিত হবে। 

ফেব্রুয়ারিতে রাশিয়ার রাজধানী মস্কোতে দুপক্ষের মধ্যে একই ধরনের আলোচনা হয়েছিল। মস্কোয় আলোচনায় থাকা অতালেবান প্রতিনিধিরা আগামী সপ্তাহের ওই বৈঠকে কিছু সরকারি কর্মকর্তাকেও অন্তর্ভুক্ত করাতে চাচ্ছেন।

কিন্তু কাবুলের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনায় বসতে তালেবান অস্বীকার করলে নিজেদের ব্যক্তিগত সক্ষমতায় এসব সরকারি প্রতিনিধি সেখানে হাজির থাকবেন।

তালেবানের প্রধান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, দোহায় তালেবান প্রতিনিধিদের মধ্যে নারী সদস্যরাও থাকবেন। কিন্তু তাদের নাম বলতে অস্বীকার করেছেন তিনি।

জাবিহুল্লাহ আরও বলেন, এসব তালেবান নারী প্রতিনিধিদের সঙ্গে জ্যেষ্ঠ নেতাদের কোনো পারিবারিক সম্পর্ক নেই। তারা সাধারণ আফগান নাগরিক। দেশের ভেতর ও বাইরে থেকে তারা অংশগ্রহণ করবেন এ বৈঠকে।