মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীকে সন্ত্রাসী ঘোষণা করে ইরানে বিল পাস

  যুগান্তর ডেস্ক ১৭ এপ্রিল ২০১৯, ১০:৫৮ | অনলাইন সংস্করণ

মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীকে সন্ত্রাসী ঘোষণা করে ইরানে বিল পাস
ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের মার্কিন বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দিতে একটি বিলের ওপর সর্বসম্মতভাবে ভোট দিয়েছেন ইরানের আইনপ্রণেতারা।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে মার্কিন ঘোষণার কার্যকর হওয়ার একদিন পরেই এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে।

মার্কিন বাহিনীর সন্ত্রাসী কর্মতৎপরতার কঠোর জবাব দিতে সরকারকে কর্তৃত্ব দিতেই প্রতিরক্ষামন্ত্রী জেনারেল আমির হাতামি এ বিলটি সংসদে উপস্থাপন করেন।

যুক্তরাষ্ট্রের যেকোনো উদ্যোগকে প্রসারিত না করে থামিয়ে দিতে আইনগত, রাজনৈতিক ও কূটনৈতিক পদক্ষেপ নিতে কর্তৃত্ব দাবি করেছে ইরান সরকার।

মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব নিয়ন্ত্রণ করতে যুক্তরাষ্ট্র এ উদ্যোগ নিয়েছে। আইনপ্রণেতাদের হাতামি বলেন, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের দীর্ঘস্থায়ী নিষেধাজ্ঞা অকার্যকর বলে প্রমাণিত হয়েছে।

পার্লামেন্টে বিতর্কের কট্টরপন্থী আইনপ্রণেতারা পুরো মার্কিন সেনা ও নিরাপত্তা বাহিনীকে সন্ত্রাসী বলে ঘোষণা করার দাবি জানিয়েছেন।

টেলিভিশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০৪ আইনপ্রণেতা বিলের পক্ষে ভোট দিয়েছেন। দুই আইনপ্রণেতা ভোট দিয়েছেন বিপক্ষে, আর একজন ভোটদানে বিরত ছিলেন।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×