প্রতিপক্ষের হামলার আতংকে ভারত-পাকিস্তান

  যুগান্তর ডেস্ক ১৭ এপ্রিল ২০১৯, ১৮:১৮ | অনলাইন সংস্করণ

প্রতিপক্ষের হামলার আতংকে ভারত-পাকিস্তান
ছবি: সংগৃহীত

ভারতে প্রথম ধাপের নির্বাচন গত ১১ এপ্রিল শুরু হয়েছে। দেশটির ১৩৭ কোটি জনগণের মধ্যে ৯০ কোটি এবার ভোট দেবেন। এক মাসেরও বেশি সময় ধরে চলা এ নির্বাচনকে ঘিরে শুরু থেকেই চলছে নানান জল্পনা-কল্পনা। এর মধ্যে ভারত-পাকিস্তান উভয়দেশই সন্ত্রাসী হামলার আশঙ্কার কথা জানিয়েছে।

গত ৭ এপ্রিল পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরেশী ভারতের পক্ষ থেকে হামলার আশঙ্কা করেছিলেন।

১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে ভারতের পক্ষ থেকে বড় ধরনের নাশকতার কথা জানিয়ে পাক পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, পাকিস্তানের কাছে এ বিষয়ে নির্ভরযোগ্য সূত্রে বিভিন্ন তথ্য এসেছে যে, ভারত নতুন করে আবার ষড়যন্ত্রের পরিকল্পনা করছে। আগামী ১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে তারা পাকিস্তানের অভ্যন্তরে বড় ধরনের নাশকতা ঘটাতে পারে।

আর বুধবার ভারতীয় নিরাপত্তা বাহিনী জানিয়েছে, আগামী ২২ থেকে ২৫ এপ্রিলের মধ্যে জঙ্গি সংগঠন জইশ-ই মোহাম্মদ পাকিস্তানের সহায়তায় দেশের বিভিন্ন স্থানে হামলা চালাতে পারে।

ভারতীয় গণমাধ্যম নিউজ এইটিন বুধবার এ বিষয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে।

ওই প্রতিবেদনে বলা হয়, কঠোর নিরাপত্তাব্যবস্থার মধ্যে ভারতের জাতীয় নির্বাচন শুরু হলেও দেশটির গোয়েন্দা বাহিনী ভয়াবহ সন্ত্রাসী হামলার আশঙ্কা করছে। এপ্রিলের শেষ সপ্তাহ নাগাদ সন্ত্রাসীরা এ হামলা চালাতে পারে। এসব হামলায় আইনশৃঙ্খলা বাহিনী ছাড়াও বেসামরিক নাগরিকদের বিশেষভাবে টার্গেট করা হচ্ছে। এ জন্য নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে বলেও জানানো হয়।

এপ্রিলের শুরু থেকেই হামলার মাধ্যমে সন্ত্রাসীরা নিজেদের অবস্থান জানান দিতে চেয়েছিল দাবি করে ওই প্রতিবেদনে বলা হয়, এপ্রিলের প্রথম সপ্তাহে জম্মুতে একটি বড় হামলার তথ্য গোয়েন্দাদের কাছে ছিল। তবে নিরাপত্তা বাহিনীর তৎপরতায় তা সফল হয়নি। এরপর ১৪ এপ্রিল শ্রীনগরে একটি হামলাচেষ্টা ব্যর্থ করা হয়। তাই এখন মাসের শেষের দিকে হামলার আশঙ্কা করছেন তারা।

অবশ্য গত সোমবার জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি বলেছেন, নির্বাচনে জয় পেতে মোদি পাকিস্তানে ফের হামলা চালাতেও পারেন। নরেন্দ্র মোদির সরকার সর্বক্ষেত্রে ব্যর্থ হয়েছে দাবি করে মেহবুবা বলেন, নিজের ব্যর্থতা ঢেকে নির্বাচনে জনগণের সহানুভূতি পেতে মোদি আবার বালাকোটের মতো পাকিস্তানে হামলা চালাতে পারে।

ঘটনাপ্রবাহ : ভারতের জাতীয় নির্বাচন-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×