ফ্রান্সে বিচারের মুখোমুখি হচ্ছেন আসাদের চাচা

  যুগান্তর ডেস্ক ১৮ এপ্রিল ২০১৯, ১৫:৫৫ | অনলাইন সংস্করণ

ফ্রান্সে বিচারের মুখোমুখি হচ্ছেন আসাদের চাচা
ছবি: ইয়াহু নিউজ

সিরিয়ার রাষ্ট্রীয় তহবিল ব্যবহার করে সম্পদের সাম্রাজ্য গড়ার অভিযোগে ফ্রান্সে বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদের চাচা রিফাত আল আসাদ।বুধবার এএফপির খবরে এমন তথ্য পাওয়া গেছে।

অর্থপাচারের মাধ্যমে ফ্রান্সে ৯ কোটি ইউরোর সম্পদ গড়ার দায়ে রিফাতকে বিচারের মুখোমুখি হতে বলেছেন দেশটির একজন তদন্তকারী হাকিম। তবে বিচারের তারিখ এখনও নির্ধারণ করা হয়নি।

১৯৮২ সালে মধ্য সিরিয়ায় বিদ্রোহ দমনে সেনাবাহিনীকে ব্যবহার করার পর থেকে রিফাতকে হামার কসাই নামে অভিহিত করা হয়। এ ঘটনায় ২০১৪ সাল থেকে তার বিরুদ্ধে তদন্ত চলছে।

হামা বিদ্রোহে ১০-৪০ হাজারের মতো বিদ্রোহী নিহত হয়েছেন।

গত ৮ মার্চ এক লিখিত সিদ্ধান্তে সিরিয়ার রাষ্ট্রীয় তহবিল থেকে অর্থ আত্মসাৎ, তসরূপ ও কর ফাঁকি দেয়ার অভিযোগে তাকে বিচারের কাঠগড়ায় দাঁড়াতে নির্দেশ দিয়েছে ফ্রান্সের অর্থনৈতিক অপরাধ কৌঁসুলি।

তবে ফ্রান্স ও ব্রিটেনে বসবাস করা রিফাত আল আসাদ তার বিরুদ্ধে উত্থাপিত সব অভিযোগ অস্বীকার করেছেন।

১৯৮৪ সালে ভাই হাফিজ আল আসাদের বিরুদ্ধে ব্যর্থ অভ্যুত্থানের পর সিরিয়া ছাড়েন রিফাত। তখন তিনি সিরিয়ার ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছিলেন।

সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাবা ১৯৭১ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত দেশটি শাসন করেন।

ইউরোপে আসার পর রিফাতের বিলাসী জীবন দেখে সবাই বিস্মিত হন। তার চার স্ত্রী ও ১৬টি সন্তান রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×