ইরান বিপদে পড়লে তারা আরও ঔদ্ধত্য হবে: রুহানি

  যুগান্তর ডেস্ক    ১৮ এপ্রিল ২০১৯, ১৮:৫১ | অনলাইন সংস্করণ

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ছবি: এএফপি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, যদি আমরা এই অঞ্চলে বিপদে পড়ি, তাহলে এটি ইহুদিবাদী বা আমেরিকানরা আরও ঔদ্ধত্য হবে। তিনি বলেন, আসুন একসঙ্গে দাঁড়াই, এক হই এবং এ অঞ্চল থেকে আগ্রাসনকে ঠেকাই।

রুহানি প্রতিবেশী রাষ্ট্রের উদ্দেশে বলেন, ইরানের সামরিক বাহিনী আপনার বা আপনাদের জাতীয় স্বার্থের বিরুদ্ধে না কিন্তু আক্রমণকারীদের বিরুদ্ধে। আমেরিকার নেতারা তাদের সম্মান হারিয়েছে উল্লেখ করে তিনি বলেন, ওয়াশিংটন এই অঞ্চলের সন্ত্রাসের উৎস।

বৃহস্পতিবার দেশটির সেনা দিবসে দীর্ঘ বক্তৃতায় তিনি ইসলামিক প্রজাতন্ত্রের শত্রু হিসেবে ইসরাইলের কথা তুলে ধরেন।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচারে বলেন, অঞ্চলগুলোর জাতি শতাব্দী ধরে একে অপরের পাশে বসবাস করেছে এবং তাদের কোনো সমস্যা হচ্ছে না। যদি কোনো সমস্যা হয়, তবে অন্যের কারণে হবে।

সেনাদের উদ্দেশে দেয়া বক্তব্যে রুহানি মধ্যপ্রাচ্যের দেশগুলোকে ইহুদিবাদ থেকে ফিরে আসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আমাদের সামরিক ক্ষমতা এই অঞ্চলের দেশগুলোর ক্ষমতা, ইসলামিক বিশ্বের ক্ষমতা।

রহানি বলেন, আমাদের সামরিক ক্ষমতা এই অঞ্চলের দেশগুলোর ক্ষমতা, ইসলামিক বিশ্বের ক্ষমতা।

যদি আমরা এই অঞ্চলে বিপদে পড়ি, তাহলে এটি ইহুদিবাদী বা আমেরিকানরা আরও ঔদ্ধত্য হবে।

রুহানি মুসলিম জাতিকে ফিলিস্তিনিদের ঐতিহাসিক অধিকারের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে বলেন, গত ৭০ বছর এই অঞ্চলে ইসরাইল অপরাধ সংঘটিত করে আসছে। তিনি বলেন, চূড়ান্ত বিজয় অবশ্যই ধার্মিকদের হবে।

এদিকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু শপথ করে বলেছেন, ইসরাইলের প্রতিবেশী উত্তরপূর্ব এই অঞ্চলে ইরানের সামরিক বাহিনীর দীর্ঘ উপস্থিতি মেনে নেবে না।

রুহানি বৃহস্পতিবার ওয়াশিংটনকে সতর্ক করে বলেন, ইরানের বাহিনীকে অপমান করা হচ্ছে ইরানের মহান জাতিকে অপমান করা।

সূত্র: এএফপি

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×