চলতি মাসেই কিম-পুতিন বৈঠক

  যুগান্তর ডেস্ক ১৯ এপ্রিল ২০১৯, ১৮:৩৪ | অনলাইন সংস্করণ

চলতি মাসেই কিম-পুতিন বৈঠক
ছবি: সংগৃহীত

উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে চলতি মাসেই বৈঠক করতে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর মধ্যে দিয়ে বিশ্বের অন্যতম বিতর্কের একটি কেন্দ্রবিন্দুতে বড় ভূমিকা রাখতে চাইছে মস্কো।-খবর এএফপির

গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের মধ্যে বৈঠকের পর থেকে কোরীয় উপদ্বীপের স্থিতিশীলতার দিকে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। বৈঠকে দুই দেশই পরমাণু নিরস্ত্রীকরণের প্রতি জোর দিয়েছে।

কিন্তু ট্রাম্প-কিমের দ্বিতীয় বৈঠক ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। চলতি সপ্তাহে পিয়ংইয়ং নতুন অস্ত্র পরীক্ষা চালানোর দাবি জানিয়েছে।

ঠাণ্ডা যুদ্ধকালীন মস্কোর মিত্র পিয়ংইয়ংয়ের পারমাণকি আলোচনায় বড় ভূমিকা রাখতে চাইছেন ভ্লাদিমির পুতিন। এর আগে বৈঠকের বিষয়ে নিজের প্রস্তুতির কথা জানিয়েছিলেন তিনি।

সিউলের কুকমিন বিশ্ববিদ্যালয়ের অ্যান্ড্র ল্যাংকভ বলেন, তবে কিমের সঙ্গে পুতিনের বৈঠকের উদ্দেশ্য হচ্ছে, কোরীয় উপদ্বীপে ভূমিকা রাখার মতো দেশ বিশ্বে আরও আছে, অঞ্চলটিতে তাদের অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে সম্ভাবনা রয়েছে বলে স্মরণ করিয়ে দেয়া।

তিনি বলেন, কোরীয় উপদ্বীপের পরিস্থিতিতে কিছুটা নিয়ন্ত্রণ চাইছে রাশিয়া। সাম্প্রতিক ঘটনাবলি উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র থেকে সবাইকে দূরে সরিয়ে দিয়েছে। এটা অবশ্যই বাকিরা ভালো চোখে দেখেনি।

ল্যাংকভ বলেন, গত বছর থেকেই আলোচনার জন্য কিমকে আমন্ত্রণ জানিয়ে আসছিল রাশিয়া। কিন্তু এ ক্ষেত্রে মস্কোর কোনো বড় ভূমিকা না থাকায় আলোচনায় গিয়ে সময় খোয়াতে চাননি কিম।

কিন্তু ট্রাম্প-কিম দ্বিতীয় দফার বৈঠকের ব্যর্থতার পর কিম সব মিত্রকেই এতে অন্তর্ভুক্ত করতে চাইছেন।

উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার ভালো সম্পর্কই ছিল। কিন্তু সোভিয়েত আমল থেকে সবচেয়ে খারাপ সম্পর্ক চলছে এখন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×