ইহুদিদের যুদ্ধাপরাধ গবেষণায় অনুদান দেবেন লিথুনীয় কর্মকর্তা

  যুগান্তর ডেস্ক ১২ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৩৭ | অনলাইন সংস্করণ

লিথুনিয়া

যুদ্ধাপরাধ ও হত্যাযজ্ঞে ইহুদিদের সংশ্লিষ্টতার বিষয়ে গবেষণাপত্র লিখলে শিক্ষার্থী এবং পণ্ডিতদের অনুদান দেয়ার প্রস্তাব দিয়েছেন ইউরোপীয় দেশ লিথুনিয়ার এক কর্মকর্তা।

ভিজিলিজাস স্যাড্যাসকাস নামে ওই কর্মকর্তা লিথুনিয়ার একাডেমিক নীতিবিদ্যা ও কার্যপ্রণালিবিষয়ক বিভাগের ন্যায়পাল হিসেবে দায়িত্ব পালন করছেন।

নিজের ব্যক্তিগত ব্লগে ভিজিলিজাস স্যাড্যাসকাস ইহুদিদের যুদ্ধাপরাধ নিয়ে গবেষণার জন্য অনুদান দেয়ার ঘোষণা দেন স্যাড্যাসকাস।

লাটভিয়ার সংবাদ সংস্থা এলইটিএ জানায়, হত্যা, নির্যাতন ও নির্বাসনে অবদান রাখা ইহুদি জাতীয়তাবাদী কোনো ব্যক্তির ওপর তথ্য, প্রমাণ এবং নথি সংগ্রহ করে কোনো শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয়ছাত্র, স্নাতকোত্তরের ছাত্র, শিক্ষক ও বিজ্ঞানীদের কেউ গবেষণাপত্র লিখে দিলে তাকে এক হাজার ইউরো অনুদান দেয়ার ঘোষণা দেন স্যাডাসকাস।

এদিকে অনুদানের এ ঘোষণা দেয়ার পর চাপের মুখে পড়েছেন ভিজিলিজাস স্যাড্যাসকাস। লিথুনিয়ার পার্লামেন্টের স্পিকার ভিক্টোরাস প্রাঙ্কিটিস তার পদত্যাগ দাবি করেছেন।

তবে স্যাড্যাসকাস সরকারি গবেষণা প্রতিষ্ঠানটিতে আগামী জুন পর্যন্ত নিজের দায়িত্ব পালন করে যাওয়ার কথা জানিয়েছেন তিনি। কিন্তু স্পিকার বলেন, তাকে অবশ্যই পদত্যাগ করতে হবে।

পোল্যান্ড ও লিথুনিয়ায় হলোকাস্টে সহযোগিতা নিয়ে তিক্ত বিতর্ক চলছে। পূর্ব ইউরোপের জাতীয়তাবাদীরা হলোকাস্টে তাদের দেশের কোনো যোগসাজশের কথা অস্বীকার করছেন।

২০০৮ সালে লিথুনিয়ার সরকারি কৌঁসুলিরা তিন ইহুদি ধর্মাবলম্বীর বিরুদ্ধে দ্বিতীয় বিশ্বযুদ্ধে সংঘটিত যুদ্ধাপরাধের তদন্ত শুরু করেছিল। কিন্তু আন্তর্জাতিক ইহুদিবাদী লবির চাপের মুখে সেই তদন্ত বাতিল করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter