অবশেষে ইরাকে একসঙ্গে বসলেন ইরান-সৌদি কর্মকর্তারা

  যুগান্তর ডেস্ক ২০ এপ্রিল ২০১৯, ২৩:০০ | অনলাইন সংস্করণ

অবশেষে ইরাকে একসঙ্গে বসলেন ইরান-সৌদি কর্মকর্তারা
ছবি: সংগৃহীত

চিরবৈরী ইরান ও সৌদি আরবের সিনিয়র সংসদীয় কর্মকর্তাদের নিয়ে একদিনের একটি সম্মেলনের আয়োজন করেছে প্রতিবেশী ইরাক। এমন এক সময় এই সম্মেলন অনুষ্ঠিত হয়েছে যখন আঞ্চলিক বিভক্তি নিরসনে মধ্যস্থতার ভূমিকা রাখতে যাচ্ছে দেশটির প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি।-খবর রয়টার্সের

এছাড়াও তুরস্ক, কুয়েত, সিরিয়া ও জর্ডানের সংসদীয় প্রধানসহ প্রতিনিধিরা শনিবারে বাগদাদের এই সম্মেলনে অংশ নিয়েছেন। এতে আঞ্চলিক নিরাপত্তা, কূটনীতি ও অর্থনৈতিক সংকট নিয়ে আলোচনা হয়েছে।

সম্প্রতি ইরান ও সৌদি আরবে সফরে গিয়েছিলেন আবদুল মাহদি। তেলনির্ভর এই দুই অর্থনীতি মধ্যপ্রাচ্যে নিজেদের প্রভাব বিস্তারের লড়াই করছে। কাজেই একই অনুষ্ঠানে ইরান ও সৌদি কর্মকর্তাদের উপস্থিতি বিরল ঘটনাই বটে।

ইরাকি প্রধানমন্ত্রী বলেছেন, তার দেশ ইরানের সঙ্গে জোরালো সম্পর্ক বজায় রেখে চলবে। কিন্তু তাই বলে যুক্তরাষ্ট্রসহ প্রতিবেশী সৌদি আরবের মতো দেশগুলোর সঙ্গে তার সম্পর্কে ঘাটতি থাকবে না।

সম্মেলনে সভাপতিত্ব করেন ইরাকের পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ আল-হালবুসি। এতে তিনি যে বার্তা দিয়েছেন, তা তার প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিধ্বনি হিসেবেই শোনা গেছে।

এক বিবৃতিতে তিনি বলেন, আমাদের প্রতিবেশীরা হচ্ছে, আমাদের স্বাভাবিক ভৌগোলিক গন্তব্যস্থল। তাদের সঙ্গে আমাদের স্বার্থ রয়েছে। কাজেই তাদের সঙ্গে সম্পর্ক রাখতে আমাদের বাধ্যবাধকতা রয়েছে।

সফররত কর্মকর্তারা ইরাকের উন্নয়ন চেষ্টা ও পুনর্গঠনে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন। তিন বছরের লড়াইয়ের পর জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের পতনের পর দেশটিতে যাতে স্থিতিশীলতা ফিরে আসে, সেক্ষেত্রেও সহযোগিতার নিশ্চয়তা দিয়েছেন তারা।

রিয়াদ সফরে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে দেখা করেছেন আবদুল মাহদি। ছয় মাস আগে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর প্রথম সরকারি সফরে সৌদি আরবে যান তিনি।

১৯৯০ সালে কুয়েতে ইরাকের সামরিক অভিযানের পর দুই দেশের মধ্যে বিবাদ লেগেই ছিল। কিন্তু কূটনৈতিক অগ্রগতির কারণে সম্প্রতি দুই দেশের সম্পর্কে উন্নতি ঘটেছে।

এছাড়া ইরান সফরে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনেই ও প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠক করেন মাহদি। ইরাকের সংখ্যাগরিষ্ঠ শিয়া নেতাদের অনেকের সঙ্গে ইরানের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×