শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলা

শ্রীলঙ্কায় হতাহতের প্রতি শোক জানাতে এ কেমন টুইট ট্রাম্পের!

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৯, ১৮:৪৩ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

শ্রীলঙ্কায় রাজধানী কলম্বোতে সিরিজ বোমা বিস্ফোরণে হতাহতের ঘটনায় শোক জানিয়ে টুইট করে হাসির খোরাকে পরিণত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
এ বিস্ফোরণে ১৩৮ মিলিয়ন মানুষ মারা গেছেন বলে টুইটে উল্লেখ করেছেন ট্রাম্প।

ট্রাম্প তার শোকবার্তায় লিখেছেন, গীর্জা এবং হোটেলে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের জনগণের পক্ষ থেকে আন্তরিক শোক প্রকাশ করছি। যে হামলায় কমপক্ষে ১৩৮ মিলিয়ন মানুষ মারা গেছেন এবং গুরুতর আহত হয়েছেন আরো ৬০০ জন। আমরা শ্রীলংকাকে সহায়তা করতে প্রস্তুত।

তার এমন টুইটের পর সোশ্যাল মিডিয়ায় নিন্দা ও সমালোচনার ঝড় উঠেছে ।অবশ্য এমন নিন্দা ও সমালোচনা দেখে হুশ ফেরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের। টুইটটি করার ১০ মিনিট পর তা মুছে ফেলা হয়।

ট্রাম্পের সেই টুইট

তবে এর আগেই ওই টুইটের স্ক্রিনশট ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে।

ডোনাল্ড ট্রাম্পের  এমন দায়িত্বহীন আচরণের নিন্দা জানাচ্ছেন খোদ আমেরিকানরাই।

এ বিষয়ে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

ওই প্রতিবেদনে জানানো হয়, শ্রীলঙ্কার জনগণের প্রতি আন্তরিক শোক জানাতে গিয়ে টাইপিং ভুলে করে বসেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিষয়টি আজকের ভয়াবহ এই হামলার ঘটনায় লজ্জাজনক।

প্রসঙ্গত শ্রীলংকার রাজধানী কলম্বোসহ অন্যান্য এলাকার তিনটি গির্জা ও তিনটি বিলাসবহুল হোটেলে কয়েক দফা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১৮৯ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে অন্তত ৩৫ জন বিদেশি নাগরিক রয়েছেন বলে বার্তা সংস্থা এএফপি ও ডেইলি মিররের খবরে বলা হয়েছে।

রোববার স্থানীয় সময় সকাল ৮টা ৪৫ মিনিটে এ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দেশটির ক্যাথলিক গির্জায় তিনটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এছাড়া কলম্বোর মূল কেন্দ্রে অবস্থিত তিনটি বিলাসবহুল হোটেল সিন্নামন গ্রান্ড, কিংসবুরি ও শ্যাংরি লা হোটের তিনটি বিস্ফোরণ ঘটে।

তবে হামলার ধরন নিয়ে এখন পর্যন্ত পরিষ্কার ধারনা পাওয়া যায়নি। প্রথম বিস্ফোরণটি ঘটে রাজধানীর একটি গির্জায়। প্রায় আধঘণ্টা পরে পরবর্তী হামলাগুলো ঘটে।

কলম্বোর জাতীয় হাসপাতালের পরিচালকের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, এছাড়াও চারশতাধিক লোক এ বিস্ফোরণে আহত হয়েছেন।

এখন পর্যন্ত হামলার ঘটনায় কেউ দায় স্বীকার করেনি।