ইরানকে ‘অত্যন্ত খারাপ’ পরামর্শ দিয়েছেন জন কেরি: ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ২৩ এপ্রিল ২০১৯, ১৫:০৫ | অনলাইন সংস্করণ

ইরানকে ‘অত্যন্ত খারাপ’ পরামর্শ দিয়েছেন জন কেরি: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ইরানকে অত্যন্ত খারাপ পরামর্শ দিয়েছেন।

ইরানকে ওই পরামর্শ দেয়ার মাধ্যমে কেরি যুক্তরাষ্ট্রের আইন লঙ্ঘন করে থাকতে পারেন বলেও আভাস দিয়েছেন ট্রাম্প। খবর পার্স নিউজের।

মার্কিন প্রেসিডেন্ট সোমবার এক টুইটবার্তায় লিখেছেন- জন কেরি ইরানকে অত্যন্ত খারাপ পরামর্শ দিয়েছেন।

২০১৫ সালের জুলাই মাসে আমেরিকাসহ ছয় বিশ্বশক্তি ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষর করে। আমেরিকার পক্ষে ওই সমঝোতায় স্বাক্ষর করেন তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

কিন্তু গত বছরের মে মাসে প্রেসিডেন্ট ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ওই সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন। সেই সময় ট্রাম্পের এ পদক্ষেপের তীব্র সমালোচনা করেন জন কেরি।

পরমাণু সমঝোতার আলোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী জন কেরি ওই সমঝোতাকে ‘সবচেয়ে শক্তিশালী, সবচেয়ে জবাবদিহিমূলক এবং বিশ্বের সবচেয়ে স্বচ্ছ পরমাণু সমঝোতা’ বলে উল্লেখ করেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব ছেড়ে দেয়ার পরও কেরি ইরানের সঙ্গে যোগাযোগ রক্ষা করেন এবং তিনি ট্রাম্পের ক্ষমতা চলে যাওয়া পর্যন্ত তেহরানকে অপেক্ষা করার পরামর্শ দেন বলে গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা যায়।

ডোনাল্ড ট্রাম্প গত বছর কেরিকে আক্রমণ করে বলেন, তিনি ইরানি কর্মকর্তাদের সঙ্গে ‘অবৈধ বৈঠক’ করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে ১৭৯৯ সালে অনুমোদিত লোগান আইনে আমেরিকার শত্রুভাবাপন্ন কোনো দেশের সঙ্গে ওয়াশিংটনের অনুমতি ছাড়া আলোচনা করাকে অপরাধ বলে গণ্য করা হয়েছে। এখন পর্যন্ত ১৮০২ ও ১৮৫২ সালে মাত্র দুই ব্যক্তি এই আইন লঙ্ঘনের দায়ে অভিযুক্ত হয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×