শ্রীলংকায় ফের বিস্ফোরণ

  যুগান্তর ডেস্ক ২৩ এপ্রিল ২০১৯, ১৫:৫৫ | অনলাইন সংস্করণ

শ্রীলংকায় ফের বিস্ফোরণ
ছবি: এএফপি

শ্রীলংকার কলম্বোর সেন্ট অ্যান্থনি গির্জার কাছে মঙ্গলবার আরেকটি বিস্ফোরণ ঘটেছে। তবে এটি কোনো সন্ত্রাসী হামলার ঘটনা নয়।

বোমা স্কোয়াডের কর্মকর্তা একটি ভ্যানে পাওয়া বোমা নিষ্ক্রিয় করার সময় সেটি বিস্ফোরিত হয়। এ বিস্ফোরণের পর আতঙ্কিত লোকজন দৌড়ে নিরাপদ স্থানে সরে যাওয়ার চেষ্টা করেন।

এর আগে সোমবার কলম্বোর পেটায় বাস্তিয়ান মাওয়াথা প্রাইভেট বাসস্টেশন থেকে ৮৭টি বিস্ফোরক ডেটোনেটর উদ্ধার করেছিল পুলিশ। কলম্বোর আন্তর্জাতিক বিমানবন্দরের কাছ থেকেও শক্তিশালী একটি পাইপ বোমা উদ্ধার হয়েছিল।

এদিকে এ ঘটনায় এখন পর্যন্ত ৪০ সন্দেহভাজনকে আটক করা হয়েছে। এ ছাড়া সেনাবাহিনীকে যুদ্ধকালীন বিশেষ ক্ষমতা দেয়া হয়েছে। আটকদের মধ্যে আত্মঘাতী বোমা হামলা চালাতে ব্যবহারকারী একটি ভ্যানচালকও রয়েছেন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, এক সিরীয় নাগরিককেও এ ঘটনায় জিজ্ঞাসাবাদ করতে আটক করা হয়েছে। বর্তমানে তিনি পুলিশ হেফাজতে রয়েছেন।

সন্দেহভাজনদের আটক করতে দেশটির সেনাবাহিনীকে সর্বোচ্চ ক্ষমতা দেয়া হয়েছে। শ্রীলংকায় ২৬ বছর ধরে চলা গৃহযুদ্ধের সময় সামরিক বাহিনীকে এ ক্ষমতা দেয়া হয়েছিল। ২০০৯ সালে গৃহযুদ্ধ শেষ হলে সেনাবাহিনীর কাছ থেকে এ ক্ষমতা প্রত্যাহার করে নেয়া হয়েছে।

এদিকে সিরিজ বোমা হামলায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট জড়িত বলে আভাস পাওয়া গেছে। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, আইএসের একটি বার্তা সংস্থায় সোমবার তিন আত্মঘাতী বোমা হামলাকারীর ছবি প্রকাশ করেছে।

ছবির পেছনে আইএসের পতাকা রয়েছে। ওই তিন সন্ত্রাসী হলেন- আবুল বাররা, আবুল মুখতার ও আবু উবাইদা। কাজেই আমাকের মতো আইএসের প্রচারমাধ্যমগুলো থেকে কিছু নতুন তথ্য পাওয়ার অপেক্ষায় রয়েছে গোয়েন্দা সংস্থাগুলো।

একটি সূত্র জানায়, এই ছবিতে জাতীয় তাওহিদ জামায়াতের হামলাকারী জাহরান হাসিন রয়েছেন, যিনি আবু উবাইদা নামে শনাক্ত হয়েছেন। ছবিতে কেবল উবাইদাকেই মুখোশহীন দেখা গেছে। কাজেই অন্যদের আসল পরিচয় বের করার চেষ্টা করছেন কর্তৃপক্ষ।

এক গোয়েন্দা কর্মকর্তা সোমবার বলেন, আবু বকর আল বাগদাদির আনুগত্য প্রকাশের পর হামলাকারীদের একটি ডাক নাম দেয়া হয়, যেটি দিয়ে তাদের শনাক্ত করা হয়।

কিন্তু এই ছবিতে উবাইদার ছবির পটে আইএসের পতাকা থাকায় জাতীয় তাওহিদ জামায়াত যে আইএসের সঙ্গে যুক্ত, সেই আভাসই পাওয়া গেছে।

ইস্টার সানডে প্রার্থনার সময় রোববার দেশটির তিনটি গির্জা ও বিলাসবহুল পাঁচতারকা হোটেলে একযোগে বিস্ফোরণে ৩২১ জন নিহত হন। এতে আহত হন আরও পাঁচশতাধিক।

ঘটনাপ্রবাহ : শ্রীলংকায় গির্জা ও হোটেলে সিরিজ হামলা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×