বিস্ফোরণের মূলহোতা হাশেম নিহত: সিরিসেনা

  যুগান্তর ডেস্ক ২৬ এপ্রিল ২০১৯, ১২:৪৯ | অনলাইন সংস্করণ

বিস্ফোরণের মূলহোতা হাশেম নিহত: সিরিসেনা
ছবি: সংগৃহীত

শ্রীলংকায় ইস্টার সানডে প্রার্থনার সময় একযোগে বিস্ফোরণে মূল ভূমিকা রাখা হাশেম সাংগ্রি লা হোটেলে হামলার সময় নিহত হয়েছেন। দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপলা সিরিসেনা শুক্রবার সাংবাদিকদের এমন তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, দেশটির বিলাসবহুল হোটেলে সঙ্গী ইলহামকে সঙ্গে নিয়ে হামলা চালিয়েছেন হাশেম। সিসিটিভির ফুটেজ ও গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে তিনি এসব কথা বলেন।

হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক এস্টেট। এ হামলায় ২৫০ জনের বেশি নিহত হয়েছেন। যাদের অধিকাংশই শ্রীলংকার খ্রিস্টান। এ ছাড়া ৩৯ জন বিদেশিও রয়েছেন।

৪০ বছর বয়সী হাশেমকে জীবিত ধরতে নিরাপত্তা বাহিনী ব্যাপক তল্লাশি চালিয়েছে। আইএসের ভিডিওতেও তাকে দেখা গেছে। এতে আইএস খলিফা আবু বকর আল বাগদাদির প্রতি আনুগত্য প্রকাশ করে তিনি বাকিদের শপথ পড়াচ্ছিলেন।

এদিকে গাড়িবোমা হামলার ঝুঁকির কথা জানিয়ে আপাতত মসজিদ ও গির্জায় জমায়েত না হওয়ার পরামর্শ দিয়েছে দেশটির গোয়েন্দা সংস্থা। সবাইকে বাড়িতে বসেই নামাজ কিংবা প্রার্থনা করতে বলা হয়েছে।

কলম্বোর মার্কিন দূতাবাস ও বিভিন্ন ধর্মীয় উপাসনালয়ে আরও হামলার শঙ্কার কথা জানিয়ে নাগরিকদের সতর্ক করা হয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, গির্জা ও মসজিদে হামলার পর শ্রীলংকার সংখ্যালঘু মুসলমানরা পাল্টা সাম্প্রদায়িক সহিংসতার আশঙ্কার মধ্যে দিন কাটাচ্ছেন। বোমার ভয়ের পাশাপাশি গ্রেফতার-হয়রানি এড়াতে অনেকেই বাড়ি ছেড়ে পালাচ্ছেন।

এ পরিস্থিতিতে দেশটিতে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় সংগঠন অল সিলোন জমিয়াতুল উলামা শুক্রবার জুমার নামাজের জন্য মসজিদে না গিয়ে ঘরেই নামাজ আদায় করার পরামর্শ দিয়েছে।

ক্যাথলিক চার্চের প্রধান ম্যালকম রণজিৎও একই ধরনের আহ্বান জানিয়েছেন শ্রীলংকার খ্রিস্টানদের উদ্দেশে। পরবর্তী ঘোষণার আগ পর্যন্ত গির্জায় সমবেত না হওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

ঘটনাপ্রবাহ : শ্রীলংকায় গির্জা ও হোটেলে সিরিজ হামলা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×