ভারতের ভোটকেন্দ্রে আতঙ্কে ভোটারদের ছোটাছুটি

প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৯, ১৩:৪৬ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

প্রতীকী ছবি

ভারতে শেষ হলো লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট। মঙ্গলবার (২৩ এপ্রিল) কেরালা রাজ্যের কানু এলাকায় ভোটগ্রহণ হয়েছে। অসহ্য গরমে লাইনে দাঁড়িয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিতে দেখা গেছে ভোটারদের।

তবে ওই দিন ভোটকেন্দ্রে ঘটেছে অনাকাঙ্ক্ষিত এক ঘটনা। ভোট জালিয়াতি বা কেন্দ্র দখল বিষয়ে কোনো সংঘর্ষের ঘটনা নয়।

সেদিন কানু এলাকার একটি ভোটকেন্দ্র থেকে বিষধর এক সাপ বেরিয়ে আসার ঘটনা ঘটেছে। সাপটিকে দেখে ভয়ে লাইনে দাঁড়িয়ে থাকা ভোটাররা দিগ্বিদিক ছুটতে থাকেন। ভোটারদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, মঙ্গলবার সবার চোখের আড়ালে ভিভিপ্যাট (ভোটার ভেরিফায়েবল পেপার ট্রেইল) মেশিনে ঢুকে পড়ে সাপটি। ভোট চলাকালীন হঠাৎই ওই মেশিন থেকে বের হয়ে আসে সাপ। এ সময় ভোটকর্মীসহ ভোটারদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়।

দ্রুত সাপটিকে ধরে ভোটকেন্দ্র থেকে নিরাপদে সরিয়ে আবার ভোট শুরু হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

ঘটনার সময় ওই ভোটকেন্দ্রে স্থানীয় সংসদ সদস্য পিকে শ্রীমথী, কংগ্রেস নেতা কে সুরেন্দ্রদান এবং বিজেপির সিকে পদ্মনাভন উপস্থিত ছিলেন।

মঙ্গলবার কেরালায় বিভিন্ন ভোটকেন্দ্রে ইভিএম মেশিনে ত্রুটির খবর পাওয়া গেছে। কভালাম ও চেরথালের কেন্দ্রে সকাল সাড়ে ৬টা থেকে ইভিএম মেশিনে ত্রুটি ধরা পড়ে।

ভোটারদের অভিযোগ ছিল, মেশিনে কংগ্রেসের বোতাম চাপলে বিজেপির কোটে গিয়ে ভোট পৌঁছাচ্ছে।

তবে কভালাম বুথের ভোটকর্মীরা ভোটারদের অভিযোগ অস্বীকার করে বলেন, মেশিনগুলো ত্রুটি এতটা ছিল না যে একটিতে চাপলে আরেকটিতে গিয়ে ভোট পড়বে। কিছু সমস্যা ছিল যা দ্রুত সংশোধন করা হয়েছে।