তুরস্কের কারাগারে ভাইয়ের আত্মহত্যা নিয়ে প্রশ্ন ফিলিস্তিনি যুবকের

  যুগান্তর ডেস্ক ৩০ এপ্রিল ২০১৯, ১১:০৫ | অনলাইন সংস্করণ

তুরস্কের কারাগারে ভাইয়ের আত্মহত্যা নিয়ে প্রশ্ন ফিলিস্তিনি যুবকের
ছবি: আরব নিউজ

আরব আমিরাতের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে তুরস্কে আটক এক ফিলিস্তিনি আত্মহত্যা করেছেন বলে যে দাবি করা হয়েছে, তা প্রত্যাখ্যান করেছেন তার ভাই। এ ঘটনায় তিনি আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছেন।

নিহতের ভাইয়ের দাবি, তাকে হত্যা করা হয়েছে এবং মিথ্যা রটিয়ে তার ভাবমর্যাদা ক্ষুণ্ণ করা হয়েছে।

সোমবার ইস্তানবুলের কৌঁসুলি বলেন, জাকি মোবারক হাসানকে রোববার সিলিভরি কারাকক্ষে ঝুলন্ত অবস্থায় পাওয়া গেছে। কিন্তু তার ভাই জাকারিয়া আরব নিউজকে বলেন, আমি বিশ্বাস করি না আমার ভাই নিজেকে হত্যা করেছেন। এ ঘটনায় আমি আন্তর্জাতিক তদন্ত দাবি করছি।

তিনি বলেন, আমি তুর্কি সরকার কিংবা তুরস্কে ফিলিস্তিনি রাষ্ট্রদূতকে বিশ্বাস করি না। আমার ভাই নিরপরাধ। আমাদের আইনজীবী বলেছিলেন, সে মুক্তি পাবে।

‘কিন্তু তুরস্ক সরকার সেটি হতে দেয়নি। কারণ তারা যে ভুল করেছে, তা ধামাচাপা দিতে চেয়েছে।’

নিহত জাকি মোবারক হাসানের ৯টি সন্তান রয়েছে জানিয়ে জাকারিয়া বলেন, পরিবারের ভরণপোষণের জন্য ব্যবসা করতে সে তুরস্কে গিয়েছিল। চলতি সপ্তাহেই তার মুক্তি পাওয়ার কথা ছিল। তুরস্ক ন্যায়বিচারের চেয়ে রাজনৈতিক স্বার্থকেই বেশি গুরুত্ব দিয়েছে।

‘একটি রেস্তোরাঁ থেকে ভাই নিখোঁজ হওয়ার পর ফিলিস্তিনি রাষ্ট্রদূত তা অবহিত করার পর তিনি আমার ফোন ধরা বন্ধ করে দেন,’ বললেন জাকারিয়া।

এর আগে আরব আমিরাতের দুই গুপ্তচরকে গ্রেফতারের কথা জানিয়েছে তুরস্ক। তারা আমিরাতের হয়ে বিভিন্ন আরব দেশের নাগরিকদের ওপর গুপ্তচরবৃত্তি করতেন বলেও স্বীকার করেছেন বলে আংকারার দাবি।

শুক্রবার তুরস্কের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় তাদের একজন জড়িত কিনা, তা তদন্ত করে দেখা হচ্ছে।

দুই গুপ্তচরের একজন ২০১৮ সালের অক্টোবরে তুরস্কে আসেন। ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের কয়েক দিন পর তিনি তুরস্কে পা রাখেন। আর অন্যজন তার সহকর্মীকে সাহায্য করতে এসেছিলেন।

ওই কর্মকর্তা বলেন, প্রথম ব্যক্তির তুরস্কে আগমন সাংবাদিক জামাল খাশোগি হত্যার সঙ্গে সম্পর্কিত কিনা, তা তদন্ত করে দেখছি আমরা। গত ছয় মাস ধরে ওই ব্যক্তিকে পর্যবেক্ষণে রাখা হয়েছিল।

তিনি বলেন, এটা সম্ভব যে তিনি আরব নাগরিকদের সম্পর্কে তথ্য নিতে এ দেশে আসতে পারেন। তুরস্কে বাস করা রাজনৈতিক ভিন্ন মতাবলম্বীদের বিরুদ্ধে তারা গুপ্তচরবৃত্তি করতে পারেন।

গুপ্তচরবৃত্তির বিরুদ্ধে তদন্তের অংশ হিসেবে গত সোমবার তাদের আটক করা হয়েছে। গোপন কক্ষে সংরক্ষিত রাখা তাদের কম্পিউটারও জব্দ করা হয়েছে বলে তুরস্কের কর্মকর্তারা বলেন।

নাম প্রকাশে তুরস্কের ওই কর্মকর্তা বলেন, আটক ব্যক্তিরা আভাস দিয়েছেন, নির্বাসিত রাজনৈতিক ব্যক্তি ও শিক্ষার্থীদের ওপর তারা গুপ্তচরবৃত্তি করতেন।

গত ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে বিয়ের কাগজপত্র আনতে গেলে নির্মম হত্যাকাণ্ডের শিকার হন মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের প্রদায়ক জামাল খাশোগি।

ঘটনাপ্রবাহ : সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজ

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×