গোপন তথ্য ফাঁস, যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

  যুগান্তর ডেস্ক    ০২ মে ২০১৯, ০২:৫৬ | অনলাইন সংস্করণ

গেভিন উইলিয়ামসন
গেভিন উইলিয়ামসন। ছবি: সংগৃহীত

রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস করায় যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী গেভিন উইলিয়ামসনকে বরখাস্ত করা হয়েছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মে তাকে বরখাস্ত করেন। একইসঙ্গে বুধবার তাকে পদত্যাগপত্র দিতে নির্দেশ দেয়া হয়। বিবিসি ও রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

গেভিন উইলিয়ামসন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এনএসসি) বৈঠকে হুয়াওয়েকে নিয়ে এক আলোচনার তথ্য ফাঁস করেছেন বলে অভিযোগ উঠেছে। তবে উইলিয়ামসন তা অস্বীকার করেছেন।

জানা গেছে, যুক্তরাজ্যের সবচেয়ে গোপনীয় বিষয়গুলো এনএসসিতে আলোচনায় ওঠে। দেশটির জ্যেষ্ঠ মন্ত্রীরাই এর সদস্য থাকেন। এতে সভাপতিত্ব করেন দেশটির প্রধানমন্ত্রী।

গত সপ্তাহে অনুষ্ঠিত এনএসসির বৈঠকে চীনের হুয়াওয়ে কোম্পানিকে ফাইভ জি নেটওয়ার্কের কাজ দেয়া নিয়ে আলোচনা হয়। দ্য টেলিগ্রাফ এ খবর প্রকাশ করলে আলোচনার ঝড় পার্লামেন্টে আলোচনা ঝড় ওঠে। এতে বিব্রতকর পরিস্থিতিতে পড়ে তেরেসা মের সরকার।

এ জন্য ২০১৭ সাল থেকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করা উইলিয়ামসনকে পদত্যাগ করতে বলা হয়। এ সংক্রান্ত চিঠিতে দেশটির প্রধানমন্ত্রী বলেছেন, এই তথ্য ফাঁসের একটি তদন্তে তার দায়িত্বহীনতার প্রমাণ পাওয়া গেছে। এছাড়া অন্য কাউকে দায়ী করার মতো প্রমাণ পাওয়া যায়নি।

উইলিয়ামসন এই ঘটনায় তার দায় অস্বীকার করে বিবিসিকে বলেন, আমি বিশ্বাস করি, এই ঘটনার পূর্ণ তদন্ত হলে নিজেকে নিরাপরাধ প্রমাণ করতে পারব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×