সাগরের ওপর ঝুলন্ত পাঁচতলা বাড়ি!

  যুগান্তর ডেস্ক ০৩ মে ২০১৯, ১৫:৩৮ | অনলাইন সংস্করণ

সাগরের ওপর ঝুলন্ত পাঁচতলা বাড়ি!
ছবি: সংগৃহীত

আস্ত এক পাঁচতলf বাড়ি সাগরের ওপর ঝুলে রয়েছে। সমতলের শেষ প্রান্তে ঝুলে থাকা ওই বাড়ির নিচে খেলছে নীল সাগরের ঢেউ। মাঝে মাঝে ডলফিন, হাঙর এসে উঁকি মেরে যাচ্ছে।

বিষয়টি সিনেমার দৃশ্য বলে মনে হলেও বাস্তবে এমন অভিনব বাড়ি নির্মাণ করতে যাচ্ছে অস্ট্রেলিয়ান আর্কিটেকচার বিশেষজ্ঞদের পরিকল্পিত মডস্কেপ কনসেপ্ট।

মডস্কেপ কনসেপ্ট তাদের ব্লগসাইটে বাড়িটি নির্মাণ বিষয়ে সব পরিকল্পনার কথা জানিয়েছে।

সেখানে এ বাড়ির নাম দেয়া হয়েছে- ক্লিফ হাউস।

তারা আরও জানাচ্ছেন, বার্নাকল নামের সামুদ্রিক প্রাণীর অনুকরণে বাড়িটি নির্মিত হবে। বার্নাকল যেভাবে জাহাজের গায়ে আটকে থাকে, তেমনি খাদের খাড়া অংশের ধার ধরে আটকে থাকবে এই মডিউলার হোম।

এক-দুটি নয়, অস্ট্রেলিয়ার বিভিন্ন উপকূলীয় স্থানে এসব ক্লিফ হাউস বানানো হবে বলে জানিয়েছে ব্লগ সাইটটি।

কীভাবে তৈরি হবে এই ক্লিফ হাউস? মডস্কেপ কনসেপ্ট বলছে, উল্লম্ব মেঝে থাকবে এই ঝুলন্ত বাড়িতে। ঘরগুলো সাজানো হবে ঠিক একটা আরেকটার ওপর দেশলাই বাক্সের মতো করে। একটি লিফট ও সিঁড়ি দিয়ে প্রতিটি তলায় ঘরগুলোকে সংযুক্ত করবে।

মডস্কেপ তার ব্লগে আরও জানিয়েছে, ক্লিফ হাউসের ভেতরে আসবাবের সংখ্যা কম থাকবে যাতে নিচের দিকে চাপ কম পড়ে। এ ছাড়া সবদিক দিয়েই যাতে সমুদ্রের সৌন্দর্য উপভোগ করা যায়, সে কারণেও আসবাব কম রাখা হবে বলে জানিয়েছেন তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×