অসাবধানতাবশত আমিও মসজিদে হামলার ভিডিও দেখে ফেলি: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

  যুগান্তর ডেস্ক ১২ মে ২০১৯, ১৬:০৯:৪৪ | অনলাইন সংস্করণ

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে নৃশংস হামলায় ৫১ জন নিহত হওয়ার ভিডিও ফুটেজ অসাবধানতাবশত দেখেছেন বলে জনিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন।

নিউইয়ার্ক টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

জেসিন্ডা আরডার্ন বলেন, আমি অন্য সবার মতই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করি। আমি জানি এই ভিডিওটি দেখা খুবই কষ্টকর। অসাবধানতাবশত সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করার সময় নিউজ ফিডে এই ভিডিওটি চলে আসে। সেটি অন্যদের মতো আমিও দেখে ফেলি।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, সবাই ভিডিওটি দেখেছেন কিন্তু বুঝতে পারেননি কতটা জঘন্য ছিলো এটা। এ ধরনের জঘন্য ভিডিও কীভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখতে পাওয়া যায় ? বিষয়টি আমার মাথায় আসে না।

ভিডিও ফুটেজ তিনি জানান, এই ভিডিও ফুটেজটি ১৭ মিনিট ধরে লাইভ করা হয়েছে। তখন এই ভিডিওটি ৪০০০ বার দেখা হয়েছিল। ভিডিওটি আপলোড হওয়ার ২৪ ঘন্টার মধ্যেই ১৫ লাখ কপি ফুটেজ সারানো হয়েছে। সেই সঙ্গে প্রতি সেকেন্ডে একটি ফুটেজ ইউটিউবে আপলোড করা হচ্ছিল।

এই হমলার ভিডিও ইন্টারনেটে ভাইরাল করতে আগে থেকেই পরিকল্পনা করা হয়েছিলো বলে জানান তিনি।

আরডার্ন জানান, মানুষের মধ্যে ঘৃণা সৃষ্টি করতেই এই হামলা করা হয়েছে। পাশাপাশি এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়েছে।

প্রসঙ্গত, ১৫ মার্চ ক্রাইস্টচার্চে জুমার নামাজে দুটি মসজিদে বন্দুকধারী হামলা চালায়। এতে ৫১ জন নিহত হন।আহত হন আরও কয়েকজন। ওই হামলা থেকে অল্পের জন্য প্রাণে রক্ষা পান বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা।তারা মসজিদের যাওয়ার পথে পথচারীর খবরে হোটেল কক্ষে ফিরে আসায় প্রাণে বেঁচে যান।

ঘটনাপ্রবাহ : নিউজিল্যান্ডে মসজিদে এলোপাতাড়ি গুলি

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত