এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবহারেই অক্ষম যুক্তরাষ্ট্র!

  যুগান্তর ডেস্ক    ১৩ মে ২০১৯, ২১:৩৭ | অনলাইন সংস্করণ

যুক্তরাষ্ট্রের ঘাঁটি থেকে স্যাটেলাইটে তোলা ছবি
যুক্তরাষ্ট্রের ঘাঁটি থেকে স্যাটেলাইটে তোলা ছবি। সংগৃহীত

যুক্তরাষ্ট্র সোভিয়েত তৈরি এরা এস-৩০০ মডেলের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পদ্ধতি ব্যবহারে অক্ষম, তারা এই অবস্থায় থেকে অত্যাধুনিক এস-৪০০ মডেল নিয়ে গবেষণা করছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার একজন সামরিক বিশেষজ্ঞ।

মার্কিন সেনা ঘাঁটিতে থাকা সোভিয়েত তৈরি একটি ক্ষেপণাস্ত্রের মডেল স্যাটেলাইটের ছবিতে দেখা যায়। ওয়ার্ল্ড আর্মস ট্রেড অ্যানালাসিস কেন্দ্রের প্রধান ইগর করটসেনকো তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর প্রশিক্ষণের জন্য ইউক্রেন থেকে সোভিয়েতের তৈরি পুরাতন মডেলের একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পেয়েছিল। এস-৩০০ ব্যবহারের জন্য কোনো ডেটা তারা পায়নি। এটি ৩০ বছর আগে তৈরি করা হয়েছিল।

এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তার লক্ষ্যে ২৫০ কিলোমিটার (১৫৫ মাইল) দূরে সমানভাবে বহুমূখী আক্রমণ ধ্বংস করতে পারে।

এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিমান থেকে ছোড়া যে কোনো ক্ষেপণাস্ত্র মোকাবেলা করতে সক্ষম। একই সঙ্গে এটি তিন ধরনের ক্ষেপণাস্ত্র আক্রমণ ধ্বংস করতে পারে। পাশাপাশি এটি ব্যালেস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×