ইরানের সঙ্গে উত্তেজনা নিয়ে যুক্তরাষ্ট্রকে হুশিয়ারি ইউরোপের

  যুগান্তর ডেস্ক ১৪ মে ২০১৯, ১৫:৪৬ | অনলাইন সংস্করণ

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও
ছবি: ভয়েস অব আমেরিকা

ইরানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে ইউরোপীয় ইউনিয়ন(ইইউ)। এছাড়াও শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশটির সঙ্গে সামরিক উত্তেজনা এড়িয়ে যেতে যুক্তরাষ্ট্রকে পরামর্শ দিয়েছে ইউরোপ।

এমন এক সময় ইইউ এই সতর্কবার্তা দিল যখন ইরানকে চাপে রাখতে ইউরোপকে পাশে চেয়েছে যুক্তরাষ্ট্র।-খবর ভয়েস অব আমেরিকা ও আল মনিটরের

সোমবার স্থানীয় সময় বিকেলে ইইউর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে এ সতর্কবার্তা দিয়ে ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফ্রেডেরিক মোঘেরিনি বলেন, ইরানের বিরুদ্ধে সামরিকভাবে যেকোনো পদক্ষেপ নেয়ার ক্ষেত্রে সর্বোচ্চ সংযম প্রদর্শন করতে হবে।

তিনি বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আমাদের বক্তব্য পরিষ্কারভাবেই শুনেছেন যে আমরা খুবই সংকটপূর্ণ ও নাজুক অবস্থার মধ্যে বসবাস করছি, কাজেই সেখানে আমাদের দায়িত্বশীল আচরণ করতে হবে। কেবল আমিই না, ইউরোপের অন্যান্য সদস্য দেশের মন্ত্রীরাও এমন কথা বলেছেন তাকে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সোমবার তার নির্ধারিত মস্কো সফর বিলম্বিত করে ব্রাসেলসে গিয়েছেন।

কিন্তু ব্রাসেলসে ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী তিন দেশ জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রীরা পম্পেও’র সঙ্গে সাক্ষাৎ করেননি। এমনকি তারা মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছবি তুলতেও রাজি হননি। শেষ পর্যন্ত মোঘেরিনি একাই পম্পেওর সঙ্গে বৈঠক করেন ও ফটোসেশনে অংশ নেন।

মোঘেরিনি বলেন, ‌‌‌ইউরোপীয় ইউনিয়ন সব সময় সংলাপ ও কূটনৈতিক উপায়ে সব সমস্যার সমাধানে বিশ্বাসী। ইরানের ক্ষেত্রেও একই কাজ করতে হবে।

ঘটনাপ্রবাহ : ইরানের পরমাণু সমঝোতা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×