এক মোরগের দাম লাখ টাকার বেশি!

  যুগান্তর ডেস্ক ১৫ মে ২০১৯, ০০:১৮ | অনলাইন সংস্করণ

এক মোরগের দাম লাখ টাকার বেশি!
প্রতীকী ছবি

প্রতি বছর ভারতের কেরালা রাজ্যের একটি চার্চে মোরগ নিলামে তোলা হয়। যে কারণে মোরগগুলো স্বাভাবিকের চেয়ে বেশি দামে বিক্রি হয়।

নিলামে মোরগ তোলা স্থানীয়দের কাছে ঐতিহ্যবাহী একটি প্রথা ও উৎসব। নিলামে সবোর্চ্চ দাম ওঠা মোরগটিকে রেখে বাকি সব মোরগ রান্না করে সাধারণের মাঝে বিলিয়ে দেয়া হয়। সাধারণত সবচেয়ে সুন্দর ও বড় আকারের মোরগটিকেই রেখে দেয়া হয়।

সেই প্রথা অনুযায়ী এবারও নিলামে ওঠা সর্বোচ্চ দামের মোরগটি বিক্রি হয়েছে এক লাখ ১০ হাজার টাকায়! যা আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার।

পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি বছর কেরালার কোট্টায়ামের পোনপল্লি সেন্ট জর্জ জ্যাকোবিট সিরিয়ান অর্থোডক্স চার্চে এ উৎসব পালিত হয়। এবারও উৎসবের অংশ হিসাবে রুটি ও মোরগ দান করে স্থানীয়রা।

দানে পাওয়া এসব মোরগ রান্না করে রুটির সঙ্গে সাধারণ মানুষদের ভোজ উৎসব করা হয়। তবে এদের মধ্যে সবচেয়ে উৎকৃষ্ট ও সুন্দর মোরগটিকে নিলামে তোলা হয়। উৎসবে অংশগ্রহণকারীরা এ মোরগটিকে ‘পন্নুম কোঝি’ বলে।

প্রতিবেদনে প্রকাশ, এবার নিলামে তোলা ‘পন্নুম কোঝি’কে কেনেন মনোজ জোসেফ নামে এক ব্যবসায়ী। তিনি মোরগটির দাম এক লাখ ১০ হাজার টাকা হাঁকালে এর ওপরে আর কেউ যেতে পারেননি।

জানা গেছে, এর আগের উৎসবের মোরগটিও ৬০ হাজার টাকায় কিনে নিয়েছিলেন মনোজ জোসেফ। গত ১৮ বছর ধরেই তিনি এই নিলামে অংশগ্রহণ করে আসছেন এবং প্রতিবারই তিনিই নিলামে জয়ী হন।

১৮ বছর আগে কেরালার এই চার্চ সংলগ্ন এলাকার এক নারীকে বিয়ে করেন কোট্টায়ামের বাসিন্দা মনোজ। এরপর থেকে প্রতি বছর এই নিলামে অংশ নিয়ে আসেছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×