মধ্যপ্রাচ্যে ১ লাখ ২০ হাজার সেনা পাঠানোর খবর মিথ্যা: ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ১৫ মে ২০১৯, ১২:২১ | অনলাইন সংস্করণ

মধ্যপ্রাচ্যে ১ লাখ ২০ হাজার সেনা পাঠানোর খবর মিথ্যা: ট্রাম্প

ইরানের সঙ্গে সম্ভাব্য যুদ্ধে অংশ নিতে ১ লাখ ২০ হাজার মার্কিন সেনা মধ্যপ্রাচ্যে পাঠানো হচ্ছে বলে নিউইয়র্ক টাইমস যে প্রতিবেদন প্রকাশ করেছে তা মিথ্যা বলে দাবি করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

হোয়াইট হাউসে মঙ্গলবার একটি অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট এ কথা বলেন।

ট্রাম্প বলেন, খবরটি একদম মিথ্যা। যদিও এ মুহূর্তে আমাদের সেখানে সামরিক শক্তি বৃদ্ধি করা প্রয়োজন কিন্তু এ ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। খবর রয়টার্সের।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ইরানের সঙ্গে এখন যুদ্ধে জড়ানোর কোনো ইচ্ছাও নেই আমাদের। যদি এ ধরনের ইচ্ছা থাকত, তা হলে এরই মধ্যে মধ্যপ্রাচ্যে বহু সেনা পাঠানো হতো।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে গত সোমবার নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ভারপ্রাপ্ত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী পেট্রিক শানাহান গত বৃহস্পতিবার ইরান বিষয়ে অনুষ্ঠিত ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠকে দেশটিতে হামলার পরিকল্পনা তুলে ধরেছেন।

কর্মকর্তারা জানিয়েছেন, বৈঠকের সময় প্রতিরক্ষামন্ত্রী শানাহান এ বিষয়ে পেন্টাগনের বিস্তারিত পরিকল্পনা তুলে ধরেন এবং সেন্য মোতায়েনের পরিধি কি হবে সে বিষয়ে সামরিক প্রধান জয়েন্ট চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল জোসেফ এফ ডানফোর্ডের মতামত চান।

বৈঠকে মধ্যপ্রাচ্যে ১ লাখ ২০ হাজার সৈন্য মোতায়েন করার প্রস্তাব দেয়া হয়েছে বলে সংবাদমাধ্যমে বলা হয়েছে। এসব সেনা মোতায়েনের কার্যক্রম কয়েক সপ্তাহ বা মাসে সম্পন্ন করা হবে।

২০০৩ সালে ইরাক আগ্রাসনে যেসংখ্যক সেনা আমেরিকা মোতায়েন করেছিল, একই পরিমাণ সেনা ইরানে হামলা চালানোর ক্ষেত্রে মোতায়েন করা হবে বলেও নিউইয়র্ক টাইমস জানিয়েছে।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×