যুক্তরাষ্ট্রের সমালোচনায় জাসিন্দা আরডান

  যুগান্তর ডেস্ক ১৫ মে ২০১৯, ১৪:৪৭ | অনলাইন সংস্করণ

জাসিন্দা আরডান
জাসিন্দা আরডান। ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডান যুক্তরাষ্ট্রের সমালোচনা করে বলেছেন, সারাবিশ্বে এত বন্দুক হামলার ঘটনা ঘটার পরও আমি বুঝতে পারছি না যুক্তরাষ্ট্র কেন স্বয়ংক্রিয় ও আধা-স্বয়ংক্রিয় বন্দুক নিষিদ্ধ করার ক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দিচ্ছে।

সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে জাসিন্দা আরডান এ সমালোচনা করেন।

তিনি বলেন, অস্ট্রেলিয়া ব্যাপক হত্যাকাণ্ডের অভিজ্ঞতার অর্জনের স্বয়ংক্রিয় ও আধাস্বয়ংক্রিয় বন্দুকের বিষয়ে তাদের আইন পরিবর্তন করেছে।

নিউজিল্যান্ডও এ রকম বাজে অভিজ্ঞতার পর অস্ত্র আইনে পরিবর্তন আনা হয়েছে। অথচ আমি বুঝতে পারছি না যে যুক্তরাষ্ট্র এ বিষয়টি থেকে কেন দূরে সরে আছে।

বর্তমানে আরডান প্যারিসে অবস্থান করছেন। যেখানে তিনি কূটনীতিক দেশগুলো এবং বিশ্বব্যাপী প্রযুক্তি কোম্পানির সঙ্গে 'ক্রাইস্টচার্চ কল' -এ স্বাক্ষর করেন, যা নিউজিল্যান্ডের আধুনিক ইতিহাসে সবচেয়ে খারাপ গণহামলার পর অনলাইন সন্ত্রাসী ও সহিংস সামগ্রী নির্মূল করার লক্ষ্যে একটি স্বেচ্ছাসেবী অঙ্গীকার।

তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ বৈঠকে তাদের কোনো প্রতিনিধি পাঠায়নি এবং অঙ্গীকারটি সই করতে তারা ইচ্ছুক নন।

প্রসঙ্গত গত ১৫ মার্চে নিউজিল্যান্ডের আল নুর ও লিনউড মসজিদে জুমার নামাজের সময় জোড়া হামলায় অর্ধশত মুসল্লি নিহত হয়েছিলেন। এরপরই নিউজিল্যান্ডের অস্ত্র আইনে পরিবর্তন আনা হয়।

ঘটনাপ্রবাহ : নিউজিল্যান্ডে মসজিদে এলোপাতাড়ি গুলি

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×