গ্রিন কার্ডের আদলে সৌদিতে স্থায়ী বসবাসের সুযোগ

  যুগান্তর ডেস্ক ১৫ মে ২০১৯, ১৯:৪১ | অনলাইন সংস্করণ

গ্রিন কার্ডের আদলে সৌদিতে স্থায়ী বসবাসের সুযোগ
ছবি: আরব নিউজ

সৌদি আরবের মন্ত্রিসভা মঙ্গলবার বিশেষ ইকামা আবাসিক প্রকল্পের অনুমোদন দিয়েছে। এতে প্রথমবারের মতো স্থানীয় পৃষ্ঠপোষক (খালিফ) ছাড়াই প্রবাসীরা সেখানে বসবাস ও কাজ করার সুযোগ পাবেন।-খবর আরব নিউজ ও রয়টার্সের

ধনী বিদেশি ও দক্ষ কর্মীদের আকৃষ্ট করতে গ্রিন কার্ডের আদলে এই বিশেষ ব্যবস্থা চালু করতে যাচ্ছে সৌদি সরকার।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, মাসখানেক আগে সৌদি শুরা কাউন্সিল ওই প্রস্তাব অনুমোদন করেছিল। পরবর্তীতে মঙ্গলবার তা মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে।

নতুন এই ইকামা ব্যবস্থায় উচ্চ দক্ষতার প্রবাসী ও ধনী বিদেশি মোটা ফি দিয়ে সৌদি আরবে স্থায়ীভাবে বসবাসের অনুমতি পাবেন। পাশাপাশি সেখানে ব্যবসা করা এবং সম্পত্তির মালিক হওয়ারও সুযোগ হবে।

তবে এটা চলমান ইকামা ব্যবস্থা থেকে আলাদা। কারণ এতে সেখানে স্থায়ীভাবে বসবাস করতে সৌদি পৃষ্ঠপোষকতা কিংবা দেশটিতে কর্মজীবী হওয়া লাগবে না।

আরবের তেলসমৃদ্ধ দেশ সৌদিতে বর্তমানে পৃষ্ঠপোষকভিত্তিক যে ব্যবস্থা চালু আছে, তাতে সেখানে ওয়ার্ক পারমিট নিয়ে বসবাস করতে একজন সৌদি চাকরিদাতার স্পন্সর হতে রাজি হতে হবে।

এ ব্যবস্থার আওতায় প্রায় এক কোটি বিদেশি সৌদি আরবে বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×