সৌদির তেলের পাম্পে হামলা করেছে ইরান!

  যুগান্তর ডেস্ক    ১৫ মে ২০১৯, ২১:১৭ | অনলাইন সংস্করণ

ইরান
ছবি: সংগৃহীত

সৌদি আরবের তেলের পাম্পে মঙ্গলবার ড্রোন হামলা ঘটনায় ইরান ও ইয়েমেনের হুতি বিদ্রোহীদের দায়ী করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে চিঠি দিয়েছে সৌদি আরব।

বুধবার রিয়াদে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি আবদুল্লাহ বিন ইয়াইয়া আল-মালামি সৌদি আরবের টিভি চ্যানেল আল-আরাবিয়াকে বিষয়টি নিশ্চিত করেছে।

আল-আরাবিয়ার প্রতিবেদন অনুযায়ী, ওই চিঠিতে সৌদি আরব মঙ্গলবার হামলার ঘটনায় ইরান ও হুতিদের সম্পূর্ণ দায়ী করেছে।

এতে আরও বলা হয়, দ্বিতীয় চিঠিটি সৌদি আরব ও সযুক্ত আবর আমিরাত জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ও জাতিসংঘের মহাসচিব অ্যানতেনিও গুতেরেসের কাছে পাঠানো হয়েছে। এতে রোববার আরব আমিরাতের উপকূলে চারটি জাহাজে হামলার ঘটনা উল্লেখ করা হয়।

এদিকে মঙ্গলবার সশস্ত্র ড্রোন সৌদি আরবের দুটি তেলের পাম্পে হামলা করে। বিষয়টি সৌদি কর্তৃপক্ষ নিশ্চিত করে।

হামলার লক্ষ ছিল সৌদির ইস্ট-ওয়েস্ট পাইপলাইনের দুটি পাম্পিং স্টেশন। এই স্টেশন থেকে পূর্বাঞ্চলীয় প্রদেশের ক্ষেত্র থেকে সৌদি তেল ইয়ানবু বন্দর থেকে পূর্ব উপকূলে নিয়ে যাওয়া হয়। হামলায়৮ নম্বর স্টেশনে আগুন ধরে যায়।

পরবর্তীতে এক বিবৃতিতে হামলার ঘটনা নিশ্চিত করেছে সৌদি আরমাকো কোম্পানি। তারা বলছে, আট নম্বর পাম্প স্টেশনে অগ্নিকাণ্ডের ঘটনায় তারা সাড়া দিয়েছে। সশস্ত্র ড্রোনের মাধ্যমে এই নাশকতা করা হয়েছে। এতে আট ও ৯ নম্বর স্টেশনকে লক্ষ্যবস্তু বানানো হয়েছে।

আরমাকো জানায়, পূর্ব সতর্কতা হিসেবে কোম্পানিটি পাইপলাইনটি বন্ধ করে দিয়েছে। এতে আট নম্বর পাইপলাইনে সামান্য ক্ষতি হয়েছে।

আল ফালিহ বলেন, উপসাগর ও সৌদি আরবে সম্প্রতি যে হামলা হয়েছে, তা কেবল আমাদের দেশেই না, বিশ্বকে লক্ষ্যবস্তু বানানো হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×