খোঁজ মিলেছে ইতিহাসের সবচেয়ে বড় প্রাণীর

  যুগান্তর ডেস্ক ১৮ মে ২০১৯, ১৫:৩৭ | অনলাইন সংস্করণ

ইতিহাসের সবচেয়ে বড় প্রাণী
ইতিহাসের সবচেয়ে বড় প্রাণী। ছবি: সংগৃহীত

ইতালির সান গিউলিয়ানা লেকের পাশ থেকে ইতিহাসের সবচেয়ে বড় প্রাণীর জীবাশ্ম উদ্ধার করেছেন বলে দাবি বিজ্ঞানীদের।

বিশালাকার এই জীবাশ্মটি একটি নীল তিমির বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। খবর আনন্দবাজারের।

জীবাশ্মের কংকাল পরীক্ষা নিরীক্ষার পর বিজ্ঞানীদের অনুমান, এই প্রাণী দৈর্ঘ্যে ৮৫ ফুট ছিল, যার ওজন ছিল ১৩০ থেকে ১৫০ টন। এটি এক লাখ ১৭ হাজার কিলোগ্রাম থেকে এক লাখ ৩৬ হাজার কিলোগ্রাম ওজনের হতে পারে।

অর্থাৎ এই নীল তিমিটি ২১টি আফ্রিকান হাতি এবং ২৫টি এশিয়ান হাতির সমান।

এখনও পর্যন্ত যতগুলো জীবাশ্মের সন্ধান মিলেছে তার মধ্যে এটাই সবচেয়ে বড়। এমনকি বর্তমানে যেসব নীল তিমি দেখা যায়, তারাও এর কাছে শিশু সমতূল্য।

কয়েক বছর আগে ইতালির ওই লেকের ধারে চাষাবাদের সময় প্রথমে একটি বড় একটি মেরুদণ্ডের হাড় দেখতে পান এক কৃষক। এরপর খবর পেয়ে ইতালির বিজ্ঞানী জিওভানি বিয়ানুসি তার দলের সদস্যদের নিয়ে সেটি উদ্ধার করেন।

এর সম্পূর্ণ কংকাল খুঁড়ে বের করতে প্রত্নতত্ত্ববিদদের সময় লেগেছে ২ বছর। বিশালাকার এই নীল তিমির হাড় পরীক্ষা করে জানা গিয়েছে, এটা প্রায় ১০ লাখ ৫০ হাজার বছরের পুরনো।

বিজ্ঞানীদের ধারণা ‘আইস এজ’ এর কারণে নীল তিমিটির জীবাশ্ম এই স্থানে এসেছে। আজ থেকে প্রায় ২০ লাখ ৬০ হাজার বছর পূর্বে আইস এজের শুরু এবং ১১ হাজার ৭০০ বছর আগ পর্যন্ত এটি স্থায়ী ছিল।

ওই সময় বেশির ভাগ জলরাশি বরফে পরিণত হয়ে গিয়েছিল। ফলে সমুদ্রের জলস্তর কমে যাওয়ার কারণে যে তিমিগুলো মারা গিয়েছিল, বিজ্ঞানীদের অনুমান, তারই একটার জীবাশ্ম এটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×