ইরান ‘আতংকে’ বিমান চলাচলে যুক্তরাষ্ট্রের সতর্কতা!

  অনলাইন ডেস্ক ১৮ মে ২০১৯, ১৭:৩২ | অনলাইন সংস্করণ

ইরান ‘আতংকে’ বিমান চলাচলে যুক্তরাষ্ট্রের সতর্কতা!
ছবি: আনাদলু

ইরানের সঙ্গে উত্তেজনার পরিপ্রেক্ষিতে উপসাগরীয় অঞ্চলে বিমান চলাচলে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে কুয়েত ও সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত মার্কিন দূতাবাসে একটি সতর্কবার্তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বেসামরিক বিমান প্রশাসন।

এ কারনে এ পদক্ষেপ নেয়া হয়েছে যাতে ইরানের সঙ্গে সামরিক ও রাজনৈতিক উত্তেজনার পটভূমিতে নিজস্ব বিমান চলাচলে নিরাপত্তা ঝুঁকি সম্পর্কে অবহিত করা যায়। খবর আনাদলুর।

ওই সতর্কবার্তায় উপসাগরীয় এলাকার ওপর দিয়ে চলাচল করার সময় যুক্তরাষ্ট্রের বিমানগুলোকে সতর্ক থাকতে নির্দেশ দেয়া হয়েছে।

বলা হয়, উপসাগরীয় অঞ্চলে চলাচল করা যাত্রীবাহী বিমানগুলো সামরিক পদক্ষেপ এবং ক্রমবর্ধমান রাজনৈতিক উত্তেজনা কারণে ভুল লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারে।

১৯৮৮ সালে উপসাগরীয় অঞ্চলে ইরানের এয়ারবাস এ-৩০০ দুর্ঘনাটির কথা ওই সতর্কবার্তায় উল্লেখ করা হয়। ওই দুর্ঘটনায় ৬৬টি শিশুসহ ২৯০ জন মানুষ নিহত হয়েছিলেন।

গত কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের উত্তেজনা বেড়ে চলেছে। গত সপ্তাহে ইরাক থেকে কম গুরুত্বপূর্ণ সরকারি কর্মচারীদের ফিরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে ওয়াশিংটন।

ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুনর্বহালসহ আন্তর্জাতিকভাবে দেশটিকে একঘরে করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। তবে তেহরানের ওপর কোনো আক্রমণচেষ্টা করলে কঠোর জবাবের হুশিয়ারি দিয়েছে ইরান।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×