তেল রফতানিতে ইরানের নয়া কৌশল

  যুগান্তর ডেস্ক    ১৮ মে ২০১৯, ২০:৩৫ | অনলাইন সংস্করণ

তেল রফতানিতে ইরানের নয়া কৌশল
তেল রফতানিতে ইরানের নয়া কৌশল। ছবি: ইয়েনি শাফাক

মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহালের পর ইরান তার তেল রফতানিতে নতুন কৌশল গ্রহণ করেছে। বিষয়টি জানিয়েছে ইরানের এক সিনিয়র নৌকর্মকর্তা।

শনিবার দেশটির আধা-সরকারি সংবাদ সংস্থা ইলনা এ খবর জানায়।

ইরানের বন্দর ও সামুদ্রিক সংগঠনের সামুদ্রিক বিষয়ক উপ-পরিচালক হাদি হাকশেনস বলেন, তেল মন্ত্রণালয় তেল রফতানিতে কৌশল পরিবর্তন করেছে এবং আমাদের পোর্ট থেকে তেলবাহী কার্গোর গন্তব্য পরিবর্তন করা হয়েছে।

তবে তিনি নতুন কৌশল বা নতুন গন্তব্যের বিষয়ে বিস্তারিত কিছু জানাননি। ইরানের অপরিশোধিত তেল রফতানি মে মাসে গড়ে প্রতিদিন ৫ লাখ ব্যারেল (বিপিডি)।

ট্যাংকারের তথ্য এবং শিল্প কারখানার সূত্রানুযায়ী তিনি বলেন, তেহরানের আয়ের মূল উৎসকে বন্ধ করে দিচ্ছে যুক্তরাষ্ট্র, বিশ্ববাজারে তেল সরবরাহ মারাত্মক ক্ষতির মুখে পড়ছে।

বিশ্বের ছয় শক্তির সঙ্গে ২০১৫ সালে ইরানের পরমাণু চুক্তি হয়েছিল। গত বছর এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্র তাদের প্রত্যাহার করে তেহরানের ওপর অবরোধ দেয়।

পেট্রোলিয়াম সরবরাহকারী দেশগুলোর সংগঠন ওপেককে নিজের তেল রফতানি নিয়ে কোনো হালনাগাদ প্রতিবেদন দেয়নি ইরান। কাজেই দেশটির তেল রফতানি নিয়ে এখন কোনো সুনির্দিষ্ট তথ্য নেই।

তিনি বলেন, অবশ্যই এটা আমরা অস্বীকার করছি না তেল উৎপাদন এবং উত্তোলন অতীতের চেয়ে কমে গেছে। তবে পোর্ট থেকে তেলবাহী জাহাজ ছেড়ে বন্ধ হচ্ছে না। তবে এর পরিসংখ্যান ছাড়াই তিনি এসব বলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×