‘যুক্তরাষ্ট্রের শান্তি পরিকল্পনা ফিলিস্তিনিদের আত্মসমর্পণ’

  যুগান্তর ডেস্ক ১৮ মে ২০১৯, ২১:৫৪ | অনলাইন সংস্করণ

যুক্তরাষ্ট্রের শান্তি পরিকল্পনা ফিলিস্তিনিদের আত্মসমর্পণ: রিয়াদ মালিকি
ছবি: বিবিসি অনলাইন

ইসরাইল-ফিলিস্তিন সহিংসতার অবসানে মার্কিন পরিকল্পনাকে অগ্রহণযোগ্য আত্মসমর্পণ বলে আখ্যায়িত করেছেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালিকি।-খবর বিবিসি অনলাইনের

তিনি বলেন, যে পরিকল্পনাকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শতাব্দির সমঝোতা হিসেবে আখ্যায়িত করেছেন, তা ফিলিস্তিনিদের দুর্ভোগের ন্যায্যতা দেবে।

তবে ট্রাম্পের ওই পরিকল্পনার বিস্তারিত তথ্য এখন পর্যন্ত প্রকাশিত হয়নি। আগামী মাসে তা জনসমক্ষে নিয়ে আসা হবে বলে ট্রাম্প প্রশাসন জানিয়েছে। পরিকল্পনার পক্ষে কিংবা বিপক্ষে ইসরাইল এখনো তার অবস্থান পরিষ্কার করেনি।

লন্ডনে আন্তর্জাতিক বিষয়ক থিংক ট্যাংক চ্যাথাম হাউসে দেয়া বক্তৃতায় মালিকি বলেন, এখন পর্যন্ত যা আভাস পাওয়া যাচ্ছে, তাতে ইসরাইলি ঔপনিবেশিক নীতিকেই বৈধতা দেয়া হচ্ছে ওই পরিকল্পনায়।

তিনি বলেন, যখন এটা শান্তি প্রচেষ্টার সামনে চলে আসবে, বিশ্ব তখন এক বেপরোয়া চালকের হাতে গাড়ির স্টিয়ারিং হুইল ছেড়ে দেবে। কিন্তু কিছু একটা করার বদলে আমরা বসে বসে দেখছি, সেই বেপরোয়া চালক গাড়ি নিয়ে খাদে পড়ে যাবেন নাকি ফিলিস্তিনি লোকজনের ওপর উঠিয়ে দেবেন।

১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের পর থেকে পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেমে ইসরাইল ১৪০টি বসতি স্থাপন করেছে, যাতে ছয় লাখ ইহুদির বসবাস। কিন্তু ভবিষ্যৎ ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠায় ওই ভূখণ্ড নিজেদের বলে দাবি করছে ফিলিস্তিনিরা।

আন্তর্জাতিক আইন অনুসারে ওই বসতি অবৈধ। যদিও ইসরাইল তা প্রত্যাখ্যান করছে।

ঘটনাপ্রবাহ : শতাব্দীর সেরা সমঝোতা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×