আলোচনা নয়, বাণিজ্য যুদ্ধ মোকাবেলা করবে ইরান

  যুগান্তর ডেস্ক    ২১ মে ২০১৯, ২১:১০ | অনলাইন সংস্করণ

ডোনাল্ড ট্রাম্প ও হাসান রুহানি
ডোনাল্ড ট্রাম্প ও হাসান রুহানি। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সঙ্গে যেকোনো ধরনের আলোচনা প্রত্যাখ্যান করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। অর্থনৈতিক যুদ্ধের ভেতর দেশটির নিষেধাজ্ঞা-কবলিত অর্থনীতিকে চালাতে সরকারকে আরও ক্ষমতা দেয়ার আহ্বান জানিয়েছেন তিনি। মঙ্গলবার রুহানি সরকারের প্রতি এ আহ্বান জানান। খবর ইয়েনি শাফাকের।

২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে গত বছর সরে গেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্র গত বছর ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে। তেল আমদানিকারক দেশগুলোকে ইরান থেকে অপরিশোধিত তেল কিনতে নিষেধাজ্ঞা জারি করে ট্রাম্প।

যুক্তরাষ্ট্র বলছে, তাদের উদ্দেশ একটি বৃহত্তর অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির ওপর নতুন আলোচনা শুরু করা। এর প্রতিক্রিয়ায় ইরান জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র পারমাণবিক চুক্তির বাইরে থাকা পর্যন্ত ইরান কোনো আলোচনায় বসবে না।

রুহানি বলেন, বর্তমান পরিস্থিতি আলোচনার জন্য উপযুক্ত না এবং আমাদের পছন্দ একমাত্র প্রতিরোধ।

এর আগে সোমবার ট্রাম্প বলেছেন, মধ্যপ্রাচ্যে মার্কিন স্বার্থে ইরান কোনো আঘাত করলে কঠোরভাবে জবাব দেয়া হবে। ট্রাম্প জানান, তেহরানের সঙ্গে আলোচনায় প্রস্তুত, যখন তারা প্রস্তুত।

এ সময় রুহানি ১৯৮০ সালের ইরাকের বিরুদ্ধে যুদ্ধের কথা উল্লেখ করে বলেন, যখন হাজার হাজার মানুষকে হত্যা করা হয়েছিল, সরকারের প্রয়োজন সে সময়ের মতোই অর্থনীতিকে মোকাবেলা করতে একই ক্ষমতা প্রয়োজন।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×