‘নিষেধাজ্ঞা তুলে নিলেই যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসবে ইরান’

  যুগান্তর ডেস্ক ২২ মে ২০১৯, ১২:০২ | অনলাইন সংস্করণ

জাতীয় নিরাপত্তা পরিষদে সর্বোচ্চ নেতার প্রতিনিধি সাঈদ জালিলি
ছবি: সংগৃহীত

ইরানের বিরুদ্ধে যেকোনো নিষেধাজ্ঞা আরোপকে তেহরান যুদ্ধ বলে বিবেচনা করে জানিয়ে দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদে সর্বোচ্চ নেতার প্রতিনিধি সাঈদ জালিলি বলেছেন, শত্রুরা বলছেন- তারা যুদ্ধে আগ্রহী নয়; বরং ইরানের সঙ্গে আলোচনায় বসতে চান। কিন্তু এর জন্য তাদের ইরানের ওপর আরোপিত সব অবরোধ তুলে নিতে হবে।

তেহরানে একটি অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি বলেন, মার্কিন কর্মকর্তারা যুদ্ধ চান না বলে দাবি করেন। অথচ তাদের আরোপিত অর্থনৈতিক অবরোধ ও নিষেধাজ্ঞার কারণেই সর্বাত্মক যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে।

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার কারণেই যুদ্ধ বর্তমান পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলেও দাবি করেন দেশটির সাবেক এ প্রধান পরমাণু আলোচক।

সাঈদ জালিলি প্রশ্ন ছুড়ে দিয়ে বলেন, যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা নিষেধাজ্ঞা বাড়ানো এবং ইরানের ওপর সর্বোচ্চ চাপ সৃষ্টির ঘোষণা দিচ্ছেন। এগুলো কী ইরানিদের বিরুদ্ধে যুদ্ধ নয়?

যুক্তরাষ্ট্রের কোনো চাপের কাছে ইরান কখনও মাথানত করবে না জানিয়ে তিনি বলেন, ইরান গঠনমূলক আলোচনা চায়। তবে তেহরান অবশ্যই তার স্বার্থ ও মূল্যবোধ রক্ষা করবে, আলোচনায় বসবে। যুক্তরাষ্ট্রের কোনো চাপের কাছে আমরা মাথানত করব না।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×