অর্ধেক মার্কিন নাগরিক মনে করেন ইরানের সঙ্গে যুদ্ধ হবে

  যুগান্তর ডেস্ক ২২ মে ২০১৯, ১৪:৩০ | অনলাইন সংস্করণ

অর্ধেক মার্কিন নাগরিক মনে করেন ইরানের সঙ্গে যুদ্ধ হবে

মার্কিন যুক্তরাষ্ট্রের অর্ধেক নাগরিকই মনে করেন যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের যুদ্ধ সময়ের ব্যাপার মাত্র। আগামী কয়েক বছরের মধ্যে এ যুদ্ধ বেধে যেতে পারে।

সম্প্রতি ইরান-যুক্তরাষ্ট্র উত্তেজনা নিয়ে দ্য রয়টার্স/ইপসস পাবলিক অপিনিয়ন পোল নামে একটি জনমত জরিপের ফলে গত মঙ্গলবার এ তথ্য জানা গেছে। খবর রয়টার্সের।

যখন দুই দেশের মধ্যে চরম সামরিক উত্তেজনা চলছে, তখন এই জনমত জরিপের ফল প্রকাশ করা হলো। গত ১৭ থেকে ২০ মে পর্যন্ত এ জরিপ চালানো হয়।

এতে দেখা গেছে, ৬০ শতাংশ মার্কিন নাগরিক আগভাগে ইরানের ওপর হামলার বিরোধিতা করেছেন। মাত্র ১২ শতাংশ জনগণ ইরানের বিরুদ্ধে আগভাগে যুদ্ধ শুরুর পক্ষে মত দিয়েছেন।

নতুন এ জরিপে আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য বের হয়েছে, সেটি হচ্ছে- ৪৯ শতাংশ মার্কিন নাগরিক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরাননীতিকে সমর্থন করেন না।

এর মধ্যে ৩১ শতাংশ বলেছেন, তারা জোরালোভাবে ট্রাম্পের ইরাননীতির বিরোধিতা করেন।

জনমত জরিপে আরও দেখা গেছে, ৫৩ শতাংশ মার্কিন নাগরিক ইরানকে ‘মারাত্মক হুমকি’ বা ‘আসন্ন হুমকি’ হিসেবে দেখছেন।

ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর যে পরমাণু সমঝোতা সই হয়েছিল, তার প্রতি সমর্থন দিয়েছেন ৬১ শতাংশ মানুষ।

১৭ মে থেকে ২০ মে অনলাইনে পুরো আমেরিকায় এই জরিপ পরিচালনা করা হয়েছে। এতে অংশ নেন ১০০৭ জন, যার মধ্যে ডেমোক্র্যাট সমর্থক ৩৭৭ জন ও রিপাবলিকান দলের সমর্থক রয়েছেন ৩১৩ জন।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×