পাকিস্তানকে টেক্কা দিতে ভারতের বিমানবাহী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা

  যুগান্তর ডেস্ক    ২২ মে ২০১৯, ২২:৩০ | অনলাইন সংস্করণ

ভারতের বিমানবাহী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা
ভারতের বিমানবাহী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হচ্ছে। ছবি: সংগৃহীত

পাকিস্তানকে টেক্কা দিতে ভারত বিমানবাহী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানোর দাবি করেছে। রুশ প্রযুক্তিতে তৈরি এ ক্রুজ ক্ষেপণাস্ত্র যুদ্ধবিমান এসইউ-৩০ এমকেআইয়ের মাধ্যমে আকাশ থেকে লক্ষ্যবস্তুতে হামলা করতে সক্ষম। খবর টাইমস অব ইন্ডিয়া ও বিজনেস ট্যুডের।

ভারতীয় বিমানবাহিনী বুধবার মাঝারি পাল্লার এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এই ক্ষেপণাস্ত্রের মাধ্যমে ভারতের বিমানবাহিনী সামরিক সক্ষমতায় আরও একধাপ এগিয়ে গেছে বলে জানায় দেশটির সামরিক কর্মকর্তারা।

দেশটির সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, আড়াই টন ওজনের ক্ষেপণাস্ত্রটি ৩০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

ব্রাহ্মস ক্রুজ ক্ষেপণাস্ত্রটি ২ দশমিক ৮ গতিতে আঘাত হানতে সক্ষম। বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ক্ষেপণাস্ত্রের গতি হলো ৩ ম্যাচ।

ভারতীয় বিমানবাহিনী বিশ্বে প্রথম বাহিনী হিসেবে আকাশ থেকে ভূমিতে হামলা করতে সক্ষম ২.৮ ম্যাচের ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে বলে দাবি করছে দেশটি।

ভারতীয় বিমানবাহিনীর মুখপাত্র গ্রুপ ক্যাপ্টেন অনুপম ব্যানার্জী বলেন, যে বিমান থেকে ছোড়া হয়েছে সেটি বেশ সহজ ছিল এবং ক্ষেপণাস্ত্রটি আমাদের কাঙ্খিত লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হানতে সক্ষম হয়েছে। আজকের দিন আমাদের জন্য আরেকটি অর্জনের দিন। তবে বিমান থেকে ক্ষেপণাস্ত্রটি লঞ্চ করার প্রক্রিয়াটি বেশ জটিল।

ওই মুখপাত্র আরও জানান, তারা বিমানটির সফটওয়্যারের উন্নয়নের কাজ করছে। যুদ্ধবিমানটির মেকানিক্যাল ও ইলেকট্রিক্যাল রুপান্তরের কাজ করছে হিন্দুস্তান অ্যারোনেটিক্স লিমিটেড। যার মাধ্যমে আকাশ থেকে ভূমি এবং সমুদ্রে কাঙ্ক্ষিত লক্ষ্যবস্তুতে আঘাত হানার কাজটি আরও সহজ হবে।

প্রসঙ্গত, ২০২০ সালের আধুনিক মডেলের ড্যাসল্ট মিরাজ-৩ ও ৫ কে চ্যালেঞ্জ দিয়ে পাকিস্তানের বিমানবাহিনী জেএফ-১৭ যুদ্ধবিমান দেশটির বিমানবাহিনীতে যুক্ত করার ঘোষণা দিয়েছে।

পাকিস্তানের সামরিক সূত্র জানায়, পাকিস্তানের বিমান বাহিনীতে দ্বিতীয় দফায় তৈরি জেএফ-১৭ ব্লক দুই মডেরের যুদ্ধবিমান যুক্ত হবে। আগামী জুনে এগুলো বিমানবাহিনীতে যোগ হওয়ার কথা রয়েছে।

জেএফ-১৭ থান্ডার ব্লক দুই বহুমুখী যুদ্ধবিমানটি তৈরি করছে পাকিস্তান অ্যারোনেটিক্যাল কমপ্লেক্স ও চেঙ্গডু অ্যারোস্পেস কর্পোরেশন (পিএসি/সিএসি)।

পাকিস্তানের জেএফ-১৭ যুদ্ধবিমান প্রথম ভারতের সঙ্গে ব্যবহার করে ভারতের বিমান বাহিনীর দুটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে বলে দেশটির সামরিক সূত্র দাবি করেছে।

পাকিস্তানের এমন ঘোষণার পরেই ভারত তাদের নতুন এ ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×