বছরে ১ কোটি ৫০ লাখ মুসল্লির ওমরাহ আদায়ের ব্যবস্থা করছে সৌদি

  যুগান্তর ডেস্ক ২৩ মে ২০১৯, ১২:০০ | অনলাইন সংস্করণ

পবিত্র কাবা শরীফ
ছবি: সংগৃহীত

প্রতি বছর অন্তত এক কোটি ৫০ লাখ মুসল্লি যাতে পবিত্র ওমরাহ আদায়ের উদ্দেশে বাইতুল্লাহ শরিফ জিয়ারত করতে পারে, সে ব্যবস্থা নিচ্ছে সৌদি আরব। ২০২০ সালের মধ্যেই সৌদি সরকার এ ব্যবস্থা বাস্তবায়নের ঘোষণা দিয়েছে।

বুধবার সৌদির পক্ষ থেকে এমন ঘোষণা দেয়া হয় বলে আনাদোলুর খবরে বলা হয়েছে।

সৌদির রাষ্ট্রীয় সংবাদ সংস্থার বরাত দিয়ে তুরস্কের এই গণমাধ্যম জানায়, সৌদির হজ ও ওমরাহ উপমন্ত্রী মুহাম্মাদ বিন আবদুর রহমান আল-বাইজাবী বলেছেন, চলতি মৌসুমে বিভিন্ন দেশ থেকে এ পর্যন্ত প্রায় ৬৬ লাখ মুসল্লি ওমরাহ পালনের উদ্দেশে কাবা শরিফে এসেছেন। ২০২০ সাল থেকেই প্রতি বছর যাতে কমপক্ষে দেড় কোটি মুসল্লি ওমরাহ আদায় করতে পারেন, সে লক্ষ্যে সৌদি আরব ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে।

উপমন্ত্রী বলেন, আল্লাহর মেহমানরা যেন সহজ ও সুন্দরভাবে ওমরাহ আদায় করতে পারেন এবং এ ক্ষেত্রে তাদের প্রয়োজন ও চাহিদা মেটাতে সৌদি সরকার সমসময়ই সর্বাত্মক চেষ্টা করে। হজ ও ওমরাহ পালনকারীদের দূরে যাতায়াতের জন্য বিমানবন্দরের উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে।

পাশাপাশি মক্কা-মদিনায় দ্রুত আসা যাওয়ার জন্য চালু করা হয়েছে বিশেষ মেট্রোরেল।

উপমন্ত্রী মুহাম্মাদ বিন আবদুর রহমান আল-বাইজাবী আরও জানান, বিগত ১০ বছরে বহির্বিশ্ব থেকে আগত ওমরাহ আদায়কারী মুসল্লির গড় সংখ্যা ছিল ৮০ লাখ। আর চলতি মৌসুমের ৯ মাসে বাহিরের দেশগুলো থেকে এ পর্যন্ত ওমরাহ পালন করতে পবিত্র দুই শহরে এসেছেন ৬৬ লাখ ধর্মপ্রাণ মুসল্লি।

ঘটনাপ্রবাহ : হজ ২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×