রুশ হামলা প্রতিরোধে সিরিয়ায় বিদ্রোহীদের অস্ত্র দিল তুরস্ক

  যুগান্তর ডেস্ক ২৫ মে ২০১৯, ২৩:৩৭ | অনলাইন সংস্করণ

রুশ হামলা প্রতিরোধে সিরিয়ায় বিদ্রোহীদের অস্ত্র দিল তুরস্ক
ছবি: সংগৃহীত

রাশিয়া-সমর্থিত হামলা থেকে আত্মরক্ষায় সহায়তা করতে সিরিয়ার কয়েকটি মূলধারার বিদ্রোহী গোষ্ঠীকে নতুন অস্ত্র সরবরাহ করেছে তুরস্ক। সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদ বিরোধীরা শনিবার এ তথ্য জানিয়েছে।-খবর রয়টার্সের

সিরীয় বাহিনীর ব্যাপক বিমান ও স্থল হামলায় সহায়তা দিয়ে যাচ্ছে রাশিয়া। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের বিদ্রোহীদের নিয়ন্ত্রণাধীন বিশাল অঞ্চলকে উদ্ধার করতে গত মাসে হামলা শুরু করেছে আসাদ বাহিনী।

বিদ্রোহীরা চলমান অস্ত্রবিরতি লঙ্ঘন করেছে বলে অভিযোগ করে সেখানে সরকারি হামলা চলছে। ইদলিব ও পার্শ্ববর্তী অঞ্চলে বোমা হামলায় বেসামরিক লোকজন নিরাপদ আশ্রয়ের খোঁজে পালিয়ে যাচ্ছেন।

গত গ্রীষ্ণের পর থেকে ইদলিব ও আশপাশের বিশাল অঞ্চলের ব্যাপক উত্তেজনা শুরু হয়েছে।

উত্তেজনা কমিয়ে আনতে ওয়ার্কিং গ্রুপের সাম্প্রতিক বৈঠকগুলোতে রাশিয়াকে বোঝাতে ব্যর্থ হওয়ার পর বিদ্রোহীদের অস্ত্র সরবরাহ বাড়িয়ে দিয়েছে তুরস্ক। নতুন সংঘাতে তুরস্কে শরণার্থীদের ঢল নামার আশঙ্কা করা হচ্ছে।

এর মাধ্যমে উত্তর-পশ্চিমাঞ্চলীয় সিরিয়ায় নিজের প্রভাব অক্ষুণ্ণ রাখতে প্রস্তুতির আভাস দিয়েছে তুরস্ক। এসব অঞ্চলের কয়েক ডজন সামরিক ঘাঁটিতে সেনা উপস্থিতি জোরদার করেছে আংকারা। উত্তেজনা প্রশমনে রাশিয়ার সঙ্গে চুক্তি অনুসারে এসব সেনা ঘাঁটি স্থাপনা করা হয়েছিল।

বিদ্রোহীদের নিয়ন্ত্রিত জাবাল আল জাইয়ার কাছে উত্তর হামায় একটি সেনা ঘাঁটিতে তুরস্কের সামরিক বহর পৌঁছে গেছে। গত কয়েক সপ্তাহ ধরে সিরিয়া ও রাশিয়ার বিমান ওই এলাকায় অনবরত গোলাবর্ষণ করে যাচ্ছে।

ইতিমধ্যে কয়েক ডজন সাঁজোয়া যান, গ্রাড রকেট লাঞ্চার, ট্যাংকবিধ্বংসী গাইডেড ক্ষেপণাস্ত্র, টিওডব্লিউ ক্ষেপণাস্ত্র বিদ্রোহীদের সরবরাহ করা হয়েছে। এতে কাফার নাবৌদা শহরের কিছু কৌশলগত স্থান নিজেদের হাতছাড়া হওয়া থেকে রক্ষা করতে পেরেছেন বিদ্রোহীরা।

তুর্কি সমর্থিত ন্যাশনাল লিবারেশন ফ্রন্টের মুখপাত্র ক্যাপ্টেন নাজি মুস্তফা তুরস্কের নতুন অস্ত্র সরবরাহের তথ্য নিশ্চিত কিংবা অস্বীকারও করেনি। তিনি বলেন, বিদ্রোহীদের কাছে তুরস্কের ভাইদের সমর্থনে ট্যাংকবিধ্বংসী সাঁজোয়া যানসহ বিপুল অস্ত্রভাণ্ডার রয়েছে।

শনিবার তুরস্কের সেনাবাহিনী বলেছে, উত্তর-পশ্চিমাঞ্চলে সন্ত্রাসীদের আস্তনায় তারা জোরদার হামলা অব্যাহত রেখেছে।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×