মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা মোতায়েনের ঘোষণায় ইরানের পাল্টা হুমকি

  যুগান্তর রিপোর্ট ২৬ মে ২০১৯, ১২:১৮ | অনলাইন সংস্করণ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ
ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। ছবি: সংগৃহীত

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ হুশিয়ারি উচ্চারণ করে বলেন, মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাবাহিনী মোতায়েন কেবল উপসাগর অঞ্চলে উত্তেজনাই বাড়িয়ে তুলবে।

শনিবার এক বিবৃতির মাধ্যমে জারিফ এ হুশিয়ারি দেন। আইআরএনএর বরাত দিয়ে খবর আনাদোলু ও বিবিসি।

তিনি বলেন, এ ধরনের কর্মকাণ্ড বিশ্ব শান্তির ক্ষেত্রেও হুমকিস্বরূপ। এ রকম বিপজ্জনক পদক্ষেপের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

জারিফ বলেন, যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলে ইসলামী প্রজাতন্ত্রের প্রতি তার আগ্রাসী নীতিকে ন্যায্যতা দেয়ার চেষ্টা করছে।

এ বিষয়ে হুমকি দিয়ে জারিফ বলেন, এ ধরনের পদক্ষেপ কেবল পারস্য উপসাগর অঞ্চলে উত্তেজনায় বাড়িয়ে তুলবে। এর বেশি কোনো লাভই হবে না।

প্রসঙ্গত ইরানকে চাপে রাখতে মধ্যপ্রাচ্যে আরও দেড় হাজার সেনা পাঠানোর ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

‘প্রতিরক্ষামূলক’ কাজে এসব সেনা পাঠানো হচ্ছে বলে শুক্রবার এ ঘোষণা দেন তিনি।

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন বলেছে, এই দেড় হাজার সেনার মধ্যে এরই মধ্যে ৬০০ সেনা মধ্যপ্রাচ্যে মোতায়েন রয়েছে এবং বাকি ৯০০ সেনা নতুন করে ওই অঞ্চলে যাচ্ছে।

এসব সেনার সঙ্গে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা প্যাট্রিয়ট এবং গোয়েন্দা বিমান পাঠানো হচ্ছে।

অথচ নির্বাচনী প্রচারাভিযানের সময় ট্রাম্প পারস্য উপসাগরীয় অঞ্চলে মার্কিন সেনা মোতায়েন করে রাখার জন্য তার পূর্বসূরি প্রেসিডেন্টদের তীব্র সমালোচনা করেছিলেন।

সেই সময় ট্রাম্প প্রতিশ্রুতি দিয়েছিলেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হবে।

মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন, ইরান সন্ত্রাসবাদে সমর্থন দিচ্ছে। এর আগেও তিনি একাধিকার ইরানকে সন্ত্রাসবাদে সমর্থন দান ও নাশকতামূলক তৎপরতা চালানোর দায়ে অভিযুক্ত করেছেন।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×