দুঃসময়ে ইরাককে পাশে পেতে চায় প্রতিবেশী ইরান

  যুগান্তর ডেস্ক ২৬ মে ২০১৯, ১২:২৯ | অনলাইন সংস্করণ

ইরাকের প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদির সঙ্গে বৈঠক করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ
ছবি: সংগৃহীত

দুদিনের ইরাক সফরে গিয়ে দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। শনিবার রাতে ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ ও প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদির সঙ্গে বৈঠক করেন তিনি।

এসব বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি মধ্যপ্রাচ্যের চলমান ঘটনাপ্রবাহ নিয়ে বিস্তারিত আলোচনা ও মতবিনিময় করেন তারা। এ সময় দুঃসময়ে প্রতিবেশী ইরাককে পাশে পাওয়ার আশাবাদ ব্যক্ত করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার পরিপ্রেক্ষিতে মিত্রদেশগুলোর সঙ্গে সম্পর্ক বাড়াচ্ছে ইরান। ইরাক সফরের আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তান সফরে গিয়েছিলেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরাইশি, জাতীয় পরিষদের স্পিকার আসাদ কায়সার ও পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়ার সঙ্গে তিনি বৈঠক করেন।

পাকিস্তান সফর শেষেই প্রতিবেশী দেশ ইরাক সফরে রয়েছেন জাভেদ জারিফ। সংকটকালীন এ দুঃসময়ে ইরাককে পাশে পেতে চায় প্রতিবেশী দেশ ইরান।

ইরাকের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের উদ্দেশে শনিবার বিকালে বাগদাদ বিমানবন্দরে পৌঁছালে বিমানবন্দরে তাকে স্বাগত জানান দেশটির পররাষ্ট্র সচিব নিজার খাইরুল্লাহ।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বাগদাদ সফরে ইরাকের পার্লামেন্ট স্পিকার মোহাম্মাদ আল-হালবুসি এবং পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ আলী আল-হাকিমের সঙ্গেও সাক্ষাৎ করবেন বলে জানা গেছে।

তিনি ইরাকের কিছু রাজনৈতিক দল ও গোত্রপ্রধানের সঙ্গে সাক্ষাতের পাশাপাশি কারবালা ও নাজাফে নবীবংশের ইমামদের মাজারগুলো জিয়ারত করার কথা রয়েছে।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×